ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

কিরগিজস্তানে সফল গণভোট

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬২৫ ঘণ্টা, জুন ২৭, ২০১০

ওশ: কিরগিজস্তানে আজ রোববার একটি নতুন সংবিধান অনুমোদনের জন্য গণভোট সম্পন্ন হয়েছে। জাতিগত সহিংসতায় বিভক্ত দেশটিতে একটি সংসদীয় গণতন্ত্র প্রতিষ্ঠা করাই এ ভোটের উদ্দেশ্য।



চলতি মাসে সংখ্যালঘু উজবেক ও সংখ্যাগরিষ্ঠ কিরগিজ জাতিগোষ্ঠীর মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষে শতাধিক মানুষ নিহত হয়। নির্বাচনের উপর এ ঘটনার প্রভাব পড়ার আশঙ্কা থাকা সত্ত্বেও দেশটির অন্তর্বতীকালীন সরকার সফলভাবেই নির্বাচন সম্পন্ন করেছেন।

এদিকে সংঘর্ষের কেন্দ্রবিন্দু ওশ শহরের ভোটকেন্দ্রগুলিতে উপস্থিতি ছিলো সন্তোষজনক। ভোট দিতে এসে অন্তর্বর্তীকালীন সরকার প্রধান রোজা ওতানবায়েভা বলেন, “আমরা বিশ্বকে দেখিয়ে দিতে চাই যে কিরগিজস্তান ঐক্যবদ্ধ। সাম্প্রতিক অতীতের দুঃখজনক ঘটনার বেদনা থেকে আমরা নিজেদের বের করে নিয়ে আসতে চাই। ”
    
হাজার হাজার পুলিশের উপস্থিতিতে কড়া নিরাপত্তার মধ্যে কেন্দ্রগুলোতে রাত আটটার মধ্যে সব ভোট নেয়া সম্পন্ন হয়। নির্বাচনের প্রথম ফলাফল সোমবারের মধ্যে প্রকাশিত হবে বলে আশা করা হচ্ছে।

উল্লেখ্য, নতুন এ সংবিধান গৃহিত হলে কিরগিজস্তান হবে মধ্য এশিয়ার প্রথম গণতান্ত্রিক রাষ্ট্র।

সাম্প্রতিক জাতিগত দাঙ্গায় পরিচয়পত্র হারানোর কারণে অনেকে ভোট দিতে সক্ষম না হলে এ গণভোট পরিস্থিতিকে আরও খারাপ করবে বলে হিউম্যান রাইট ওয়াচ গতকাল শনিবার জানায়।
এদিকে সরকারের সহকারী নেতা ওমরবেক তোকেবায়েভও বিষয়টি স্বীকার করে নিয়ে বলেন যে ভোটারদের তালিকা তৈরী করাটাই সবচেয়ে বড় সমস্যা হিসেবে দেখা দিয়েছে এবং এ কারণে কিছু এলাকায় ১৬ শতাংশের মত ভোটার ভোট দিতে পারেননি।
উল্লেখ্য, এপ্রিলের দাঙ্গায় সাবেক প্রেসিডেন্ট কুরমানবেক বাকিয়েভকে উৎখাতের পর ক্ষমতায় আসা অন্তর্বর্তীকালীন সরকারের জাতীয় পরিকল্পনার সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় ছিলো এ নির্বাচন। উল্লেখ্য, চলতি মাসের সহিংসতার জন্য বাকিয়েভকে দায়ী করা হয়।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৪২৪ ঘন্টা, জুন ২৭, ২০১০
এনজে/ডিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।