ঢাকা, শুক্রবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

সিরিয়ায় বিদ্রোহী নিয়ন্ত্রিত অঞ্চলে সাহায্য পাঠানোর অনুমোদন   

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০২৩
সিরিয়ায় বিদ্রোহী নিয়ন্ত্রিত অঞ্চলে সাহায্য পাঠানোর অনুমোদন   

ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত সিরিয়ায় বিদ্রোহী নিয়ন্ত্রিত  উত্তর-পশ্চিমাঞ্চলে সাহায্য পাঠানোর অনুমোদন দিয়েছে দেশটির সরকার। খবর সিএনএন।

শুক্রবার (১০ ফেব্রুয়ারি) সিরিয়া সরকার এক বিবৃতিতে এই অনুমোদন দেয়। গেল সোমবার ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। বহু মানুষ হতাহত হয়েছে।

সিরিয়া সরকার সাহায্য পাঠানোর অনুমোদন দিলেও কোনো সময়সীমা উল্লেখ করেনি।  

সিরিয়া সরকার বারবার বলছে, তারা বিদ্রোহী নিয়ন্ত্রিত অঞ্চলে ক্ষতিগ্রস্তদের জন্য সাহায্য পাঠাতে প্রস্তুত। তবে সরকারের পক্ষ থেকে ওই অঞ্চলে এখন পর্যন্ত কোনো সাহায্য যায়নি।

প্রেসিডেন্ট বাশার আল আসাদের সরকার ও বিদ্রোহী বাহিনীর মধ্যে দীর্ঘ সময় ধরে চলা গৃহযুদ্ধের কারণে ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত সিরিয়ার উত্তরাঞ্চলে সাহায্য পাঠানো নিয়ে জটিলতা তৈরি হয়েছে।

সিরিয়া সরকার যেখানে বিশ্বের বিভিন্ন দেশ থেকে উড়োজাহাজবোঝাই সাহায্য পাচ্ছে, সেখানে এখন পর্যন্ত জাতিসংঘের দুজন দূত সাহায্য নিয়ে তুরস্ক সীমান্ত দিয়ে বিদ্রোহী নিয়ন্ত্রিত অঞ্চলে যেতে পেরেছেন।

সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল মেকদাদ বুধবার বলেছিলেন, তার দেশ কোনো সাহায্য পেলে তা রাজধানী দামাস্কাস হয়ে যেতে হবে।  

তিনি আরও বলেন, সিরিয়া সরকার সব অঞ্চলে সাহায্য পাঠানোর অনুমোদন দেবে, তবে শর্ত হলো যেন সশস্ত্র জঙ্গি গোষ্ঠীর কাছে না পৌঁছায়।

বাংলাদেশ সময়: ০১১৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০২৩
আরএইচ/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।