ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

‘খুনি রোবট’ ব্যবহারের ক্ষমতা পেল সান ফ্রান্সিসকো পুলিশ 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৭ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২২
‘খুনি রোবট’ ব্যবহারের ক্ষমতা পেল সান ফ্রান্সিসকো পুলিশ 

সান ফ্রান্সিসকোতে সিটি পুলিশকে জরুরি পরিস্থিতিতে রিমোট-চালিত মারণ বা খুনি রোবট ব্যবহারের ক্ষমতা দেওয়া পক্ষে ভোট দিয়েছেন কর্মকর্তারা। দুই ঘণ্টা বিতর্কের পর প্রস্তাবটি ৮-৩ ভোটে অনুমোদন পায়।

  

বোর্ডে প্রস্তাবটির উত্থাপনকারী কমিটির একজন সদস্য কনি চ্যান বলেন, ক্ষমতার অধিক ব্যবহারের উদ্বেগ রয়েছে, তা আমি বুঝতে পারছি। কিন্তু রাজ্য আইন অনুযায়ী, এই যন্ত্রাদির ব্যবহারের অনুমোদন দেওয়া আমাদের প্রয়োজন। নিশ্চিতভাবে এটি সহজ কোনো বিষয় নয়।  

সান ফ্রান্সিসকো পুলিশ বিভাগ বলেছে, তাদের কাছে প্রি-আর্মড রোবট নেই। সান ফ্রান্সিসকো পুলিশ বিভাগের মুখপাত্র অ্যালিসন ম্যাক্সি এক বিবৃতিতে বলেন, জীবন ঝুঁকির পরিস্থিতি তৈরি হলে সহিংস, সশস্ত্র বা বিপজ্জনক সন্দেহভাজনদের সঙ্গে যোগাযোগ করা, তাদের অক্ষম করা বা বিভ্রান্ত করার ক্ষেত্রে বিস্ফোরকভর্তি রোবট মোতায়েন করা হতে পারে।  

তিনি বলেন, নিরীহদের জীবন বাঁচাতে বা ক্ষতি এড়াতে চরম পরিস্থিতিতেই এই ধরনের রোবট ব্যবহার করা হতে পারে।  

সান ফ্রান্সিসকো পুলিশের কাছে ডজনখানেক কার্যকর গ্রাউন্ড রোবট রয়েছে। এসব রোবট বোমা চিহ্নিতকরণে ব্যবহৃত হয়।  ২০১০ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত সময়ের মধ্যে এসব রোবট পেয়েছে সান ফ্রান্সিসকো পুলিশ।

বাংলাদেশ সময়: ১৬২২ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২২
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।