ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

শুরু হলো উই ক্যান-ড্যাফোডিল অ্যাপস ফেলোশিপ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০১৬
শুরু হলো উই ক্যান-ড্যাফোডিল অ্যাপস ফেলোশিপ

ঢাকা: নারী নির্যাতন প্রতিরোধ কর্মকাণ্ডকে আরো গতিশীল করতে ‘উই ক্যান-ড্যাফোডিল অ্যাপস ফেলোশিপ ২০১৬’র আয়োজন করেছে আমরাই পারি পারিবারিক নির্যাতন প্রতিরোধ জোট (উই ক্যান, বাংলাদেশ) ও ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ)।

শুক্রবার (০৫ জানুয়ারি) আমরাই পারি’র গণমাধ্যম ও তথ্য কর্মকর্তা এ্যানি হামিদের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

 

এতে বলা হয়, ফেলোশিপে অংশ নেওয়‍ার জন্য ১ ফেব্রুয়ারি থেকে অনলাইন নিবন্ধনে নিবন্ধন শুরু হয়েছে। নিবন্ধন ৭ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে।

এরপর বিজ্ঞবিচারকমণ্ডলীর রায়ে বাছাই করা অ্যাপসগুলোকে মূল প্রতিযোগিতায় অংশ নেওয়ার সুযোগ দেওয়া হবে।

প্রতিযোগিতায় ১৬ থেকে ৩০ বছর বয়সীরা অংশ নিতে পারবেন। চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হবে ৫ মার্চ।  

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, এ প্রতিযোগিতার মাধ্যমে নারী অধিকার বিষয়ক এমন অ্যাপস তৈরি করা হবে যা আমরাই পারি ও ড্যাফোডিলের সঙ্গে ‘পরিবর্তনকামী’ হিসেবে নারীদের অধিকার আদায়ে কাজ করতে সাহায্য করবে।

অংশগ্রহণকারীদের  কম্পিউটার সায়েন্স অ্যন্ড ইঞ্জিনিয়ারিং, সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং, আইন, গণযোগাযোগ ও সাংবাদিকতা ও সাহিত্য বিষয়ের সমন্বয়ে ৫ সদস্যের একটি দল গঠন করতে হবে। দলে সাবেক শিক্ষার্থীও থাকতে পারেন।

প্রাথমিক বাছাইয়ে ২০টি দল এবং চূড়ান্ত পর্বে ৮টি দলের মধ্য থেকে সেরা বিজয়ী নির্বাচন করা হবে। বিজয়ীদের ২ লাখ টাকার প্রথম পুরস্কারসহ মোট ৫ লাখ টাকার ৫টি পুরস্কার দেওয়া হবে।  

আমরাই পারি’র জাতীয় সমন্বয়ক জিনাত আরা হক বলেন,  কাজের লক্ষ্য হিসেবে আমরা কলেজ, বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের নিয়ে এই অ্যাপস প্রতিযোগিতার আয়োজন করেছি। আশা করি, প্রতিযোগীরা এমন একটি অ্যাপলিকেশন তৈরি করবেন যা নারীদের অধিকার আদায়ে, নির্যাতন বন্ধে এবং ক্ষমতায়নে সহায়ক ভূমিকা পালন করবে।  

প্রতিযোগিতার নিবন্ধন করতে ক্লিক করুন

বাংলাদেশ সময়: ০৭৪১ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৫, ২০১৬
এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।