ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

‘মেক বাই বাংলাদেশ’ রূপকল্প ঘোষণা

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৪ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০১৫
‘মেক বাই বাংলাদেশ’ রূপকল্প ঘোষণা

দেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতের উন্নয়নের অংশীদার প্রতিটি সংগঠনের সমন্বিত অংশগ্রহণের মধ্য দিয়ে ‘মেক বাই বাংলাদেশ’ রূপকল্প ঘোষণা করেছে বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস)। রূপকল্প অনুযায়ী ২০১৮ সালের মধ্যে আইসিটি খাত থেকে জিডিপিতে ২ শতাংশ অবদান রাখার প্রত্যয় ব্যক্ত করা হয়েছে।

এরমধ্যে ২০১৭ সালের মধ্যে আইটি হার্ডওয়্যার ইনস্টলেশন খাত থেকে ১ বিলিয়ন এবং ২০১৮ সালের মধ্যে সফটওয়্যার খাত থেকে ৫ বিলিয়ন মার্কিন ডলার আয়ের লক্ষ্য নির্ধারণ করা হয়।   

রোববার ধানমন্ডির বিসিএস ইনোভেশন সেন্টারে অনুষ্ঠিত ‘বাংলাদেশের আইসিটি খাতের উন্নয়ন’ শীর্ষক আলোচনা সভায় এ ঘোষণা দেন বিসিএস সভাপতি এএইচএম মাহফুজুল আরিফ। এসময় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আগামী ৩১ মার্চ থেকে পাঁচ দিনব্যাপী বিসিএস আইসিটি এক্সপো ২০১৫’র দিন জানানো হয়।

বিসিএস সভাপতির সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল সচিব শ্যাম সুন্দর সিকদার এবং নির্বাহী পরিচালক এসএম আশরাফুল ইসলাম।

আলোচনা সভায় দেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতের টেকসই উন্নয়নের লক্ষ্যে নিজেদের অভিমত তুলে ধরেন মাইক্রোসফট বাংলাদেশ ব্যবস্থাপনা পরিচালক সোনিয়া বশির কবীর, ইন্টেল কান্ট্রি বিজনেস ম্যানেজার জিয়া মনজুর, সিসকো অ্যান্ড লিংকেসিস বাংলাদেশ প্রতিনিধি ফখরুদ্দীন আহমেদ, এইচপি বাংলাদেশ প্রতিনিধি মো. ইসমাইলসহ উপস্থিত বিভিন্ন আইটি প্রতিষ্ঠানের প্রধানরা।  

বাংলাদেশ সময়: ১৯১৬ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।