ঢাকা, মঙ্গলবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

আইটি প্রশিক্ষণ পাচ্ছে ৩৪ হাজার তরুণ-তরুণী

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৫ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১৫
আইটি প্রশিক্ষণ পাচ্ছে ৩৪ হাজার তরুণ-তরুণী ছবি: জি এম মুজিবুর/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: তথ্যপ্রযুক্তি খাতে ৩৪ হাজার তরুণ-তরুণীকে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। এর মধ্যে ২০ হাজার জনকে বুনিয়াদি প্রশিক্ষণ, ১০ হাজার জনকে শিল্প সংশ্লিষ্ট দক্ষতা বৃদ্ধির জন্য টপ আইটি ট্রেনিং এবং ৪ হাজার জনকে ফাস্ট ট্র্যাক ফিউচার লিডার হিসেবে গড়ে তোলা হচ্ছে।

এদের ৬০ শতাংশকে প্রশিক্ষণ প্রদানকারী প্রতিষ্ঠান চাকরির ব্যবস্থা করছে।   
 
সোমবার (১২ জানুয়ারি) বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

প্রতিমন্ত্রী জানান, লার্নিং অ্যান্ড আর্নিং প্রকল্পের আওতায় ২৬ হাজার জনকে ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। এর মধ্যে ১২ হাজার নারী। প্রকল্পের আওতায় আরো পঞ্চান্ন হাজার জনকে আগামী ২ বছরে এ প্রকল্পের আওতায় ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ প্রদান করা হবে। হাইটেক পার্কের অধীনে আইটি/আইটিইএস সেক্টরে কর্মরত এক হাজার জন মধ্যম পর্যায়ের পেশাজীবীকে প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে।

হাইটেক পার্কের অধীন স্কিল এনহ্যান্সমেন্ট কর্মসূচির আওতায় ৩ হাজার জনকে ৩৬টি প্রতিষ্ঠানের মাধ্যমে প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। ২০১৪ সালে এক হাজার জনের প্রশিক্ষণ সমাপ্ত হয়েছে এবং এক হাজার ৪৫০ জনের প্রশিক্ষণ চলমান রয়েছে।

জুনাইদ আহমেদ পলক বলেন, বাংলা গভনেট ও ইনফো সরকার প্রকল্পের আওতায় সারাদেশের প্রায় সব উপজেলাকে ফাইবার অপটিক নেটওয়ার্কে সংযুক্ত করা হয়েছে, যার মাধ্যমে ১৮ হাজার ১৩২টি সরকারি সংস্থা অভিন্ন নেটওয়ার্কের আওতায় আসবে।

বিসিসি থেকে সচিবালয় পর্যন্ত ৩১ কিলোমিটার ফাইবার অপটিক ক্যাবল সংযোগ প্রদান করা হয়েছে। প্রশাসনের কেন্দ্রবিন্দু সচিবালয়কে ফ্রি ওয়াইফাই’র আওতায় আনা হয়েছে। এতে প্রশাসনিক কর্মকাণ্ড আরো গতিশীল হবে বলে উল্লেখ করেন প্রতিমন্ত্রী।  

বাংলাদেশ সময়: ১২৪৬ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।