ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

৩০ বছরের বেশি সময় ধরে জনপ্রিয় ‘সিমন’

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৪৫ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৪
৩০ বছরের বেশি সময় ধরে জনপ্রিয় ‘সিমন’

টেলিভিশনের সূচনাকাল ১৯৫১, রালফ বেয়ার যখন প্রকৌশল হিসেবে ইলেকট্রনিকস ফার্মে কাজ শুরু করেন। আর সে সময় বৃহদাকার টিভি’র জন্য তার মাথায় দারুণ এক বুদ্ধি আসে।

তিনি লক্ষ্য করেন আমেরিকায় অসংখ্য বাড়িতে ডিভাইসটি ব্যবহার হচ্ছে। উপভোগের মাত্রা বাড়িয়ে দিতে তিনি ভিডিও গেমস উপস্থাপন করেন।

সেই থেকেই গেম’র শুরু। তার সৃষ্টিশীলতাকে কাজে লাগিয়ে এ যাবত অগণিত গেম এসে চলেছে গেম রাজ্যে।

সারা দুনিয়ায় তিনি ভিডিও গেমস’র উদ্ভাবক, উন্নয়ক হিসেবে খ্যাত। গেম ও গেম শিল্পে বিশাল অবদানের জন্য ভিডিও গেমসের জনকও বলা হয় তাকে।
১৯৬০ সালে ‘ব্রাউন বক্স’ নামে প্রথম ভিডিও গেম তৈরি করেন রালফ।

গত চার দশকে বেয়ারের উদ্ভাবনার পথ ধরে গেমের জগতে এসেছে নিনতেনদো, সনি, মাইক্রোসফটরে মতো বিশ্বের শক্তিশালী প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো। যারা উচ্চমূল্যের সব ভিডিও গেম কনসোল এনেছে।

৬ ডিসেম্বর যুক্তরাষ্ট্রের ম্যানচেষ্টারে নিজ বাড়িতে মারা যান ভিডিও গেমস’র এই জনক। মৃত্যুর খবরটি ছেলে মার্ক বেয়ার নিশ্চিত করলেও কারণ প্রকাশ করেননি।
১৯২২ সালে জার্মানে জন্ম নেয়া বায়ার’র বয়স হয়েছিল ৯২ বছর।

রালফ তার নিজ ওয়েবসাইটে লিখে গেছেন, গত ৭০ বছর ধরে তিনি গেম’র সাথে নিবিড়ভাবে ছিলেন। ১৫০টির অধিক ইউএস এবং বিদেশি পেটেন্ট সংগ্রহ করেছেন। যার বেশিরভাগই কনজ্যুমার ইলেকট্রনিক্স সেক্টরে কাজে এসছে। বিশেষকরে সফল পণ্যের মধ্যে আছে ইলেকট্রনিক খেলনা এবং গেমস। বিশেষকরে

প্রথম দিকে আসা সিঙ্গেল মাইক্রোপ্রসেসর চিপ নিয়ন্ত্রিত ‘সিমন’ ৩০ বছরের বেশি সময় ধরে জনপ্রিয়।

আজ তার সৃষ্টিকে কাজে লাগিয়ে শত শত কোটি আসছে এই সেক্টর থেকে।

বাংলাদেশ সময়: ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad