ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ই-কমার্স নিয়ে ইউআইইউ’তে সেমিনার

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩২৫ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০১৪
ই-কমার্স নিয়ে ইউআইইউ’তে সেমিনার ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ইউআইইউ) ক্যারিয়ার কাউন্সেলিং সেন্টার এবং এইচ আর ফোরাম ‘ই-কমার্স উদ্যোক্তা’ বিষয়ক সেমিনারের আয়োজন করে। সোমবার অনুষ্ঠিত এই সেমিনারের প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. এম রিজওয়ান খান।

বিশেষ অতিথি ছিলেন ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব) এর সভাপতি রাজিব আহমেদ এবং ইউআইইউ এর ক্যারিয়ার কাউন্সিলিং এর পরিচালক মঞ্জুরুল হক খান।

প্রফেসর ড. এম রিজওয়ান খান বলেন, "বাংলাদেশে ইন্টারনেট এখন খুবই জনপ্রিয়। অদূর ভবিষ্যতে এই জনপ্রিয়তা আরও বাড়বে। বর্তমান সরকারের ডিজিটাল বাংলাদেশ কর্মসূচির কল্যাণে দেশে এখন আইসিটির ব্যবহার উল্লেখযোগ্য হারে বেড়েছে।

অচিরেই দেশের অনেক ব্যবসা প্রতিষ্ঠান ইন্টারনেটে তাদের ব্যবসা ছড়িয়ে দেবে। তাই নিসন্দেহে বলা যায় যে ই-কমার্সই হবে বাংলাদেশের ব্যবসা-বাণিজ্যের ভবিষ্যত এমন মন্তব্য করেন তিনি।

সরকার, প্রাইভেট সেক্টর এবং বিশ্ববিদ্যালয়গুলো যদি একসাথে ই-কমার্সের উন্নয়নে কাজ করে তাহলে সব চ্যালেঞ্জ মোকাবেলা করা সম্ভব এমন প্রত্যাশা করেন তিনি।

মঞ্জুরুল হক খান বলেন, বর্তমান প্রজন্মের সকলেই স্মার্টফোন, কম্পিউটার এবং ইন্টারনেটের সাথে পরিচিত। ইন্টারনেটে পণ্য বেচা-কেনা ইতিমধ্যেই খুবই জনপ্রিয় হয়ে উঠেছে। এসব বিষয় লক্ষ্য করেই শিক্ষার্থীদের সচেতন করতে এবং উৎসাহী করতে ই-কমার্স নিয়ে সেমিনারের আয়োজন করা হয়েছে।
   
রাজিব আহমেদ তার বক্তব্যে বলেন, "অদূর ভবিষ্যতে ই-কমার্স বাংলাদেশে খুবই বড় একটি সেক্টর হবে। এখানে নতুন উদ্যোক্তা তৈরি হবে এবং কর্মসংস্থান সৃষ্টি হবে। আর এ সম্ভাবনাকে কাজে লাগাতে হলে এখনই আমাদের প্রস্তুতি নিতে হবে।

ই-কমার্স যে শুধু কম্পিউটার বিজ্ঞান বা কম্পিউটার ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়াশুনা করবে তাদের জন্যেই এমন নয়। এটি কম্পিউটার এবং ওয়েবের একটি মাত্র অংশ, আসল হচ্ছে বাণিজ্য।

রেজওয়ানুল হক জামী এবং সেজান সামস অংশগ্রহনকারী শিক্ষার্থীদের সামনে ই-কমার্সের বিভিন্ন দিক তুলে ধরেন।

সেজান সামস বলেন, মোবাইল ফোন এদেশে এখন খুবই জনপ্রিয় এবং স্মার্টফোনের ব্যবহারকারীও প্রচুর এই সংখ্যা অল্পদিনে আরও বৃদ্ধি পাবে। স্মার্টফোনে ইন্টারনেট ব্রাউজ করে মানুষ এখন বিভিন্ন সেবা উপভোগ করতে পারছে। ইতিমধ্যেই মোবাইলের মাধ্যমে অর্থ-প্রেরণ ব্যাপকভাবে জনপ্রিয় হয়েছে।

অদূর ভবিষ্যতে মোবাইল ফোনেও কেনাকাটা করার সুযোগ হবে বলেন সেজান সামস।
এ সেক্টরে আসতে যারা আগ্রহী তাদের এখন থেকেই ভালভাবে জানতে হবে। কারণ উদ্যোক্তা হওয়া যায় তবে সফল উদ্যোক্তা হতে অনেক পরিশ্রম করতে হয়।

সবশেষে শিক্ষার্থীদের নানা প্রশ্নের উত্তর দেন অতিথিরা।

এরপর বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর বিশেষ অতিথিদের ক্রেস্ট দিয়ে পুরস্কৃত করেন।

বাংলাদেশ সময়: ২৩২৫ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।