ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

১১ নভেম্বর থেকে বিডিনগের দ্বিতীয় সম্মেলন

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৫ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১৪
১১ নভেম্বর থেকে বিডিনগের দ্বিতীয় সম্মেলন

বাংলাদেশ নেটওয়ার্ক অপারেটরস গ্রুপের (বিডিনগ) উদ্যোগে আগামী ১১ থেকে ১৫ নভেম্বর পর্যটন নগরী কক্সবাজারে অনুষ্ঠিত হবে দ্বিতীয় বিডিনগ আন্তর্জাতিক সম্মেলন। ৫ দিনের এই সম্মেলনে থাকছে এক দিন বিডিনগ সম্মেলন ও চার দিন টেকনিক্যাল কর্মশালা।

দেশিয় বিশেষজ্ঞদের সঙ্গে এপনিক ও আইক্যানের বিশেষজ্ঞরা কর্মশালা পরিচালনা করবেন।

বিডিনগের চেয়ারম্যান নুরুল ইসলাম রোমান বলেন, ‘বিডিনগ প্রতি বছর নিয়মিতভাবে দুটি সম্মেলন আয়োজন করবে। এ বছরের ১৯ থেকে ২৪ মে ঢাকায় সফলভাবে প্রথম সম্মেলন করার পর কক্সবাজারে দ্বিতীয় সম্মেলন আয়োজন করা হয়েছে।
 
বিডিনগ সদস্যদের নিজেদের মধ্যে জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময়, বিভিন্ন অপারেশনাল রিসার্চ সম্পাদন, স্থানীয় আইসিটি ট্যালেন্টদের আন্তর্জাতিক পর্যায়ে প্রমোট করা এবং বাংলাদেশের জন্য বেটার ইন্টারনেটের ব্যবস্থা করতে সহায়তা করাই এই সম্মেলনের মূল উদ্দেশ্য।

সংশ্লিষ্ট সুত্র মতে, ১১ নভেম্বর কক্সবাজারের লং বিচ হোটেলে সম্মেলনের উদ্বোধনীতে শিক্ষা সচিব নজরুল ইসলাম খান প্রধান অতিথি, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য প্রফেসর ড. মোঃ আখতার হোসেন বিশেষ অতিথি হিসেবে এবং বিডিনগ বোর্ড অফ ট্রাস্ট্রি এর চেয়ারম্যান সুমন আহমেদ সাবির ও বিডিনগ সভাপতি নুরুল ইসলাম রোমান উপস্থিত থাকবেন।

আর চারদিনের কর্মশালায় টেলিকম ও আইএসপি প্রকৌশলীদের জন্য মাল্টি প্রটোকল লেভেল সুইচিং (এমপিএলএস) টেকনোলজি ও ডিএনএস সিকিউরিটি বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হবে। এতে প্রশিক্ষক হিসাবে থাকবেন এপনিকের নুরুল ইসলাম রোমান, শেরিল হারমোসো, আইক্যানের চামপিকা ওয়াইজায়াতুঙ্গা, ফাইবার অ্যাট হোমের সুমন আহমেদ সাবির, লিংক থ্রি-র এফ.এম. রাশেদ আহমেদ বিদ্যুৎ, বিডিকমের জিহাদ কবির এবং ঢাকা ইউনিভার্সিটির জেড এইচ জুয়েল।

সম্মেলন উপলক্ষ্যে বিডিনগ ও দক্ষিণ কোরিয়া-ভিত্তিক প্রযুক্তি সংগঠন ট্রান্স-ইউরোশিয়া ইনফরমেশন নেটওয়ার্ক কপারেশন সেন্টারের (টিইআইএন) মধ্যে সম্প্রতি একটি চুক্তি স্বাক্ষরিত হয়।

বিডিনগ-২ এর ডায়মন্ড স্পন্সর এশিয়া প্যাসিফিক নেটওয়ার্ক ইনফরমেশন সেন্টার (এপনিক), প্লাটিনাম স্পন্সর বিডি হাব লিমিটেড, ফাইবার অ্যাট হোম, ট্রান্স-ইউরোশিয়া ইনফরমেশন নেটওয়ার্ক (টিইআইএন)। এছাড়া গোল্ড স্পন্সর লিংক থ্রি, সিলভার স্পন্সর ইন্টারনেট করপোরেশন ফর অ্যাসাইনড নেমস অ্যান্ড নম্বরস (আইসিএএনএন), ইন্টারনেট সোসাইটি এবং গুগল। বিডিনগ-২ সম্মেলনের মিড়িয়া পার্টনার তথ্যপ্রযুক্তি ভিত্তিক পত্রিকা মাসিক সি-নিউজ।

উল্লেখ্য, বিডিনগ ২০১৩ সালের ১ অক্টোবর অলাভজনক সংগঠন হিসেবে বাংলাদেশে কার্যক্রম শুরু করে।

প্রসঙ্গত, নেটওয়ার্ক অপারেটরস গ্রুপ (নগ) হচ্ছে ইন্টারনেট ইঞ্জিনিয়ারদের একটি গ্লোবাল কমিউনিটি, যারা নিজেদের মধ্যে অপারেশনাল বিভিন্ন ইস্যু নিয়ে জ্ঞান, অভিজ্ঞতা ও মতামত বিনিময় করে। ফলে সাউথ এশিয়া নেটওয়ার্ক অপারেটরস গ্রুপ (সেনগ), নর্থ আমেরিকান নেটওয়ার্ক অপারেটরস গ্রুপ (ন্যানগ), জাপান নেটওয়ার্ক অপারেটরস গ্রুপ (জেনগ), অস্ট্রেলিয়া নেটওয়ার্ক অপারেটরস গ্রুপ (অসনগ), এশিয়া প্যাসেফিক রিজিওনাল ইন্টারনেট কনফারেন্স অন অপারেশনাল টেকনোলজিসের (অ্যাপ্রিকট) মতো বিভিন্ন দেশ ও রিজিওনের নেটওয়ার্ক অপারেটরস গ্রুপ সঙ্গে বিডিনগ একসঙ্গে কাজ করছে।

বাংলাদেশ সময়: ১৫৪৪ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।