ঢাকা, বুধবার, ৪ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

শিল্প

চিনিকলকে সাফল্যের ধারায় আনতে সমন্বিত প্রচেষ্টা প্রয়োজন: শিল্পসচিব

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৯ ঘণ্টা, মার্চ ৬, ২০২৩
চিনিকলকে সাফল্যের ধারায় আনতে সমন্বিত প্রচেষ্টা প্রয়োজন: শিল্পসচিব

ঢাকা: চিনিকলগুলোকে বিভিন্ন প্রতিকূলতা মোকাবিলা করে সাফল্যের ধারায় ফিরিয়ে আনতে হলে সবার সমন্বিত প্রচেষ্টা প্রয়োজন বলে জানিয়েছেন শিল্প সচিব জাকিয়া সুলতানা।

সোমবার (০৬ মার্চ) শিল্প মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, পঞ্চগড় ও ঠাকুরগাঁও চিনিকল পরিদর্শনকালে তিনি চিনিকলগুলোর কর্মকর্তা-কর্মচারীসহ স্থানীয় রাজনৈতিক নেতা, আখচাষি ও সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ কথা বলেন। এ সময় তিনি আখচাষি ও মিলের কর্মকর্তা-কর্মচারীদের উদ্দেশ্যে দিক নির্দেশনামূলক বক্তব্য দেন।

শিল্প সচিব বলেন, চিনিকলগুলো এ অঞ্চলের দীর্ঘদিনের ঐতিহ্য। আখ চাষিদের উদ্দেশ্যে তিনি বলেন, একর প্রতি আখের ফলন বৃদ্ধির জন্য রোপণ পরবর্তী পরিচর্যা খুবই গুরুত্বপূর্ণ। আখের জমিতে সময়মতো সারের প্রয়োগ ও সেচের ব্যবস্থা করা, শতভাগ জার্মিনেশন নিশ্চিত করা ও মনিটরিং ব্যবস্থা জোরদার করা প্রয়োজন। একর প্রতি ফলন বৃদ্ধির লক্ষ্যে চিনি কলের কর্মকর্তা- কর্মচারীদের প্রশিক্ষণের মাধ্যমে দক্ষতা বৃদ্ধির নির্দেশনা দেন তিনি।  

তিনি বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী কোনো আবাদযোগ্য জমি ফেলে রাখা যাবে না। চিনি শিল্পের সুদিন ফিরিয়ে আনতে সবার সহযোগিতা কামনা করেন তিনি।

পরিদর্শনকালে বিএসএফআইসি-এর চেয়ারম্যান মো. আরিফুর রহমান অপু, ব্রিটিশ আমেরিকান টোবাকো বাংলাদেশ-এর ন্যাশনাল গ্রোয়িং ম্যানেজার বেলায়েত আল আহসানসহ মন্ত্রণালয় ও চিনিকলের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৩৪৪ ঘণ্টা, মার্চ ০৬, ২০২৩
জিসিজি/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।