ঢাকা, মঙ্গলবার, ১৪ অগ্রহায়ণ ১৪২৯, ২৯ নভেম্বর ২০২২, ০৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

ভারত

বৃষ্টিতে ভেঙে পড়ল বিশ্বভারতীর ছাতিমতলা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০২২
বৃষ্টিতে ভেঙে পড়ল বিশ্বভারতীর ছাতিমতলা

কলকাতা: বৃষ্টিতেই সর্বনাশ, ভেঙে পড়ছে বিশ্বভারতীর ছাতিমতলা। দুটি শাল গাছের ডাল ভেঙে গুঁড়িয়ে গেছে ঐতিহ্যবাহী মার্বেলের বেদির আসনটি।

যাতে লেখা ছিল ‘প্রাণের আরাম, মনের আনন্দ, আত্মার শান্তি’।   সেই মার্বেলের বেদিটি সম্পূর্ণ ভেঙে গেছে। শনিবার(১০ সেপ্টেম্বর) দুপুর থেকে বৃষ্টির জেরে ভেঙে পড়েছে শান্তিনিকেতনের ঐতিহ্যবাহী ছাতিমতলা।

এর আগেও রক্ষণাবেক্ষণের অভাবে প্রাচীন বটবৃক্ষ উপড়ে গিয়ে ঐতিহ্যবাহী ঘণ্টাতলা ভেঙে ছিল। এবার ভেঙে পড়ল ছাতিমতলা। জানা গেছে, ভারতীয় পুরাতত্ত্ব বিভাগ এই ছাতিমতলার সংস্কার করবে। শনিবার (১০ সেপ্টেম্বর) রাত থেকে জায়গাটি ঘিরে রাখা হয়েছে। যদিও এর আগেও বেশ কয়েকবার দুর্ঘটনার কবলে পড়ে শান্তিনিকেতনের অনেক ঐতিহ্য নষ্ট হয়েছে।

১৯৪১ সালের ৭ আগস্ট প্রয়াত হয়েছিলেন কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর। কলকাতায় শেষকৃত্য সম্পন্ন হলে তাঁর অস্থি নিয়ে আসা হয় শান্তিনিকেতনে। এই ছাতিমতলাতেই রয়েছে গুরুদেবের শেষ স্মৃতি। পৌষমেলার থেকে শুরু করে ২৫ বৈশাখ, ২২ শ্রাবণের দিনগুলিতে এখানেই বিশেষ উপাসনা ও উদযাপন হয়ে থাকে।

নিম্মচাপের জেরে দফায় দফায় বৃষ্টি হচ্ছে কলকাতাসহ রাজ্যের বিভিন্ন জেলায়। ভিজছে দক্ষিণবঙ্গের বাকি অংশও। বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের প্রবাবে আগামী চারদিন কলকাতাসহ দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস রোববার (১১ সেপ্টেম্বর) জারি করেছে রাজ্যের আবহাওয়া দফতর। কলকাতায় জারি করা হয়েছে হলুদ সতর্কতা।

আবহাওয়া অফিস জানিয়েছে, রোববার রাত থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। সোমবার বৃষ্টির পরিমাণ আরও বাড়তে পারে। মঙ্গলবার ভারী বৃষ্টি হতে পারে কলকাতা, দুই ২৪ পরগনাসহ বিভিন্ন জেলায়। বৃষ্টির সঙ্গে ঘণ্টায় ৩৫-৪৫ কিমি বেগে বইতে পারে ঝড়ো হাওয়া। বাাতসের সর্বোচ্চ বেগ হতে পারে ঘণ্টায় ৫৫ কিমি। েএ কারণে আগামী বুধবার ((১৪ আগস্ট) পর্যন্ত জেলেদের সাগরে যেতে নিষেধ করা হয়েছে।

বাংলাদেশ সময়: ২২৩০ ঘণ্টা, সেপ্টম্বর ১১, ২০২১
ভিএস/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa