ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

ভারত

পশ্চিমবঙ্গে খুলছে স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫১ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০২২
পশ্চিমবঙ্গে খুলছে স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়

কলকাতা: অবশেষে ৩ ফেব্রুয়ারি থেকে পশ্চিমবঙ্গের সর্বত্র খুলছে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় ও মাদরাসা। প্রথম ধাপে অষ্টম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত স্কুল খুলবে।

 

পঞ্চম থেকে সপ্তম শ্রেণি পর্যন্ত পাড়ায় পাড়ায় পাঠশালায় শিক্ষকরা গিয়ে পড়াবেন। তবে প্রাথমিক শ্রেণির বিষয়টি এখনো সরকারের বিবেচনায় নেই বলেই সোমবার (৩১ জানুয়ারি) জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

রাজ্যের প্রশাসনিক ভবন নবান্ন থেকে মুখ্যমন্ত্রী বলেন, সবকিছু অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে রাখা যায় না। রাজ্যে করোনা কমেছে। তাই শিক্ষা দপ্তরের সঙ্গে আলোচনার ভিত্তিতে রাজ্যের স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, মাদরাসা খোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বৃস্পতিবার (৩ ফেব্রুয়ারি) থেকে স্কুলসহ অন্য শিক্ষাপ্রতিষ্ঠান খুলে যাবে।

প্রসঙ্গত, করোনা মহামারির শুরু থেকে গত প্রায় দুই বছর ধরে রাজ্যে বন্ধ ছিল সব শিক্ষাপ্রতিষ্ঠান। পড়াশোনা চলছে অনলাইনে। তবে গত বছরের নভেম্বরে নবম থেকে দ্বাদশ শ্রেণির জন্য স্কুল খুললেও ওমিক্রন বাড়তেই আবার বন্ধ করে দেয় সরকার।

কিন্তু দীর্ঘদিন শিক্ষার্থীরা স্কুলে যেতে না পারায় সোচ্চার হয় বিরোধী দলের শিক্ষক থেকে ছাত্র সংগঠনগুলো। দাবি পূরণে সোমবারও বিভিন্ন জেলায় বিক্ষোভ দেখায় বাম ছাত্র সংগঠন এসএফআই। এরপরই নবান্নে সংবাদ সম্মেলন করেন মুখ্যমন্ত্রী। ঘোষণা করে জানান শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার দিন।

বাংলাদেশ সময়: ১৮৫০ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০২১
ভিএস/জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।