ঢাকা, বুধবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০১ ডিসেম্বর ২০২১, ২৫ রবিউস সানি ১৪৪৩

ভারত

শিক্ষার্থীদের ভালো থাকার পরামর্শ দিলেন মমতা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১২ ঘণ্টা, সেপ্টেম্বর ২, ২০২১
শিক্ষার্থীদের ভালো থাকার পরামর্শ দিলেন মমতা

কলকাতা: মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক, মাদরাসা, হাই মাদরাসার শিক্ষার্থীদের সংবর্ধনা দিলো পশ্চিমবঙ্গের রাজ্য সরকার। এ উপলক্ষে বৃহস্পতিবার (২০ সেপ্টেম্বর) ১ হাজার ৭০০ শিক্ষার্থীদের হাতে ল্যাপটপ তুলে দেওয়া হয়।

এদিন তাদের ভালো থাকার জন্য একগুচ্ছ পরামর্শ দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কীভাবে শান্ত থাকতে হয়, স্ট্রেস কীভাবে কমবে ইত্যাদি নিয়ে একাধিক পরামর্শ দিয়েছেন তিনি।

এদিন নবান্ন থেকে ভার্চ্যুয়ালি সংবর্ধনা অনুষ্ঠানে মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, চলমান করোনাকালে মানুষের নানাভাবে মানসিক চাপ বেড়ে গেছে। অতিরিক্ত ইন্টারনেট ব্যবহারও বেড়ে গেছে। শিক্ষার্থীদের মধ্যে বেড়েছে মোবাইলের ব্যবহার। দীর্ঘদিন বাসার বাইরে না বেরনোয় শিক্ষার্থীদের মনে প্রভাব পড়েছে। আমার কাছে খবর আছে তাদের মধ্যে অনেকেই মনোবিদদের কাছে যাচ্ছে। তবে আমি মনে করি তোমরা কখনও কখনও স্ট্রেস নেবে না। প্রতিদিন শরীর চর্চা করো। হাঁটা চলা করবে, গান শুনবে, আঁকবে, দেখবে তোমাদের অনেক স্ট্রেস কমে যাবে। সবার সঙ্গে মেলামেশা করবে। সব সময় পড়াশোনা করতে হবে তার কোনও মানে নেই। মাঝে মধ্যে রান্না ঘরে গিয়ে মায়ের সঙ্গে গল্প করো। ছোট ছোট শিশুদের সঙ্গে খেলবে মন ভালো হয়ে যাবে।  

তিনি তাদের উদ্দেশে আরও বলেন, সব সময় দরকার হাসিখুশি থাকা। দুঃখ আসবে, দুঃখটাকে জয় করতে হবে। জীবনে কখনও হতাশ হতে নেই। পজিটিভ থাকবে, এটা ব্রেনের প্লাস পয়েন্ট। আমাদের ব্রেনে কত অজস্র স্নায়ু আছে আমরা জানি না। মস্তিষ্কে কত কোষ আছে আমরা জানি না। আমরা যখন চিৎকার করি, রাগারাগি করি তখন আমাদের কত সেল নষ্ট হয়ে যায়। সেজন্য রাগারাগি করে নয়, শান্তিপূর্ণভাবে জীবনে এগিয়ে যেতে হবে।

এর পাশাপাশি মুখ্যমন্ত্রী বলেছেন, জীবনে যতই উন্নতি করো না কেন নিজের অস্তিত্ব কখনও ভুলবে না। কেউ চাঁদে যাও। কেউ বিশ্ব জয় করো। নিজেরা যেখানেই যাও ফিরে এসো। বাংলায় ফিরে বাংলা থেকে বিশ্বটাকে জয় করো। তোমাদের বাংলায় ফিরে আসার আগাম আবেদন জানিয়ে রাখলাম। পাশপাশি শিক্ষকদেরও শুভেচ্ছা জানিয়েছেন তিনি।

বাংলাদেশ সময়: ২০১১ ঘণ্টা, সেপ্টেম্বর ০২, ২০২১
ভিএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa