ঢাকা, মঙ্গলবার, ১৩ আশ্বিন ১৪২৮, ২৮ সেপ্টেম্বর ২০২১, ১৯ সফর ১৪৪৩

ভারত

পশ্চিমবঙ্গে করোনার গ্রাফ কিছুটা নিম্নমুখী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৭ ঘণ্টা, মে ২১, ২০২১
পশ্চিমবঙ্গে করোনার গ্রাফ কিছুটা নিম্নমুখী ...

কলকাতা: এপ্রি‌ল থেকে পশ্চিমবঙ্গে করোনার গ্রাফ ঊর্ধ্বমুখী হলেও সংক্রমণের গ্রাফ এই মুহূর্তে কিছুটা হলেও নিম্নমুখী। এমনটাই মনে করছেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা।

তাদের কথায়, রাজ্যে বহু মানুষের ইতোমধ্যেই করোনা শনাক্ত হয়ে গেছে। এই অবস্থায় কোভিডের দরকার নতুন শিকার। বঙ্গে লকডাউনের মতো পরিস্থিতির জন্য সেই নতুন শিকার পাওয়া কঠিন।

বিশেষজ্ঞদের এই ধারণার অন্যতম কারণ স্বাস্থ্য বুলেটিনের পরিসংখ্যান। ৭ থেকে ১৭ মে, এই ১১ দিনের দৈনিক শনাক্তের সংখ্যার পরিসংখ্যান বলছে, করোনার গ্রাফ সর‌লরেখা থেকে একটি ঢিবির মতো উচ্চতা নিয়ে ফের ফিরছে সেই সরলরেখাতেই।

গত ৭ মে রাজ্যে করোনা শনাক্ত হয়েছিল ১৯ হাজার ২১৬ জন। ৮, ৯ ও ১০ মে শনাক্তের সংখ্যা ১৯ হাজারের ঘরেই ছিল। আবার ১১, ১২, ১৩ এবং ১৪ মে শনাক্তের সংখ্যা বেড়ে ২০ হাজারের ঘরে প্রবেশ করে। তবে ১৫, ১৬, ১৭ মে পরপর তিনদিনই শনাক্ত কিছুটা নিম্নমুখী‌ই ছিল। তবে শনাক্তের সংখ্যা কিছুটা কম হলেও রাজ্যে দৈনিক মৃত্যু গ্রাফ কিন্তু ঊর্ধ্বমুখী। দৈনিক গড়ে মৃত্যু হচ্ছে ১৫০ জনের মতো।  

শুক্রবার (২১ মে) রাজ্যে একদিনে মৃত্যু হয়েছে ১৬২ জনের, শনাক্ত হয়েছেন ১৯ হাজার ৬১ জন।

মমতা সরকারের করোনা মোকাবিলায় গঠিত বিশেষজ্ঞ কমিটির সদস্য জ্যোতির্ময় পাল বলেন, এই প্রবণতা শুধু পশ্চিমবঙ্গের নয়, গোটা ভারতেই। আমাদের ধারণা, এই প্রবণতা বাকি মে মাসজুড়েই চলবে।

কলকাতা পুরসভার জনস্বাস্থ্য বিশেষজ্ঞ চিকিৎসক দ্বৈপায়ন মজুমদারও একই সুরে বলেন, সংক্রমণ কমছে। বিধিনিষেধে কড়াভাব জারি হওয়ায় আরও শৃঙ্খল ভাঙবে বলে আশা করি। তবে এবার আর ভুলে গেলে চলবে না কোভিডের তৃতীয় ঢেউয়ের আশঙ্কার কথাও।

বাংলাদেশ সময়: ১৫৩৭ ঘণ্টা, মে ২১, ২০২১
ভিএস/এইচএডি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa