ঢাকা, সোমবার, ১৬ মাঘ ১৪২৯, ৩০ জানুয়ারি ২০২৩, ০৭ রজব ১৪৪৪

ভারত

কলকাতায় শীতের আমেজ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২০৯ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১৯
কলকাতায় শীতের আমেজ কলকাতায় শীতের আমেজ। ছবি: বাংলানিউজ 

কলকাতা: শীত জেঁকে না বসলেও শীতের আমেজ বইছে কলকাতায়। ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে ঝড়ো হাওয়া বইয়ে যাওয়ার পর তাপমাত্রা হঠাৎ করেই কমতে শুরু করেছে রাজ্যে। 

বুধবার (১৩ নভেম্বর) পূর্বাভাসে শীতের জানানও দিয়েছে আবহাওয়া অফিস। এতে বলা হয়, দিনে প্রায় স্বাভাবিক থাকলেও ভোর থেকেই তাপমাত্রা নামতে শুরু করবে কলকাতায়।

দিনে সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩০ ডিগ্রি সেলসিয়াস ও রাতে সেটি কমে সর্বনিম্ন তাপমাত্রা হবে ২০ ডিগ্রি সেলসিয়াস।  

খবরে বলা হয়, বুধবার থেকেই রাতের তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস কম থাকবে।

কলকাতা আবহাওয়া দপ্তরের কর্মকর্তা প্রদীপকুমার রায় জানান, নতুন করে কোনো নিম্নচাপ তৈরি না হলে আগামী কয়েকদিন এই তাপমাত্রা চলতে থাকবে। এতে রাজ্যের বাতাস থাকবে শুষ্ক। তবে উত্তরের দার্জিলিং ও জলপাইগুঁড়ি জেলায় সামান্য বৃষ্টি হতে পারে। সবমিলিয়ে ধীরে ধীরে প্রকৃতি জানান দেবে শীতকালের।

আবহাওয়াবিদদের মতে, ১৫ ডিগ্রি সেলসিয়াস বা তার চেয়ে কম তাপমাত্রা টানা ৫ থেকে ৬ দিন চললে শীত এসে গেছে বলে ঘোষণা দেওয়া হয়। এ পরিস্থিতি পশ্চিমবঙ্গে আসতে পারে ডিসেম্বর মাসের মাঝামঝি সময়ে।  

তবে কলকাতার মানুষ এখন থেকেই কিছুটা শীত অনুভব করছেন। সকালের দিকে ভালোই ঠাণ্ডা লাগছে বলে জানিয়েছেন তারা।  

আবহাওয়াবিদ প্রদীপকুমার রায় বলেন, কোনো বড় ঘূর্ণিঝড় চলে যাওয়ার পর বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ অনেকটাই কমে যায়। তাই বুলবুল চলে যাওয়ার পরও আবহাওয়া শীতল রয়েছে।  

এদিকে, রাজ্যের অনেক জেলায় ইতোমধ্যে তাপমাত্রা ২০ ডিগ্রির নিচে নেমে গেছে। কয়েকদিনে সেসব এলাকায় তাপমাত্রার পারদ আরও নামবে বলে ধারণা করছে আবহাওয়া অফিস।  

বুধবার কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩০ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিক। তবে গত কয়েকদিন ধরে সর্বনিম্ন তাপমাত্রা রয়েছে ২১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস, যা শীতকালের স্বাভাবিক তাপমাত্রার তুলনায় তিন ডিগ্রি বেশি।  

চলতি বছর কতটা শীত পড়বে এ বিষয়ে এখনই কোনো মন্তব্য করতে চায়নি আবহাওয়া অফিস।

বাংলাদেশ সময়: ২১১০ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৯
ভিএস/কেএসডি/ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa