ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ভারত

চিকিৎসায় বিদেশিদের কাছে অন্যতম সেরা ভারত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩০০ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০১৮
চিকিৎসায় বিদেশিদের কাছে অন্যতম সেরা ভারত

কলকাতা: চিকিৎসার জন্য বিদেশিদের কাছে ভারত অন্যতম সেরা গন্তব্য। ইওয়াই নামে একটি গবেষণা প্রতিষ্ঠানের সঙ্গে যৌথ সমীক্ষা চালিয়ে সম্প্রতি এমন তথ্য দিয়েছে দ্য ফেডারেশন অব ইন্ডিয়ান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (ফিকি)। রিপোর্ট অনুযায়ী, ভারতে যে বিদেশিরা চিকিৎসার জন্য যাচ্ছেন, তাদের মধ্যে বাংলাদেশিই প্রায় ৪৫ শতাংশ। 

ইওয়াই-ফিকির রিপোর্টে বলা হয়েছে, চিকিৎসা করাতে পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে বিদেশিরা মেডিকেল ভিসা নিয়ে যে দেশগুলোতে বেশি যাচ্ছেন, তারমধ্যে প্রথম সারিতেই ভারতের নাম। আরও যে নাম আছে, সে দেশগুলোও এশিয়ার।

যেমন থাইল্যান্ড, সিঙ্গাপুর, মালয়েশিয়া, তুরস্ক ও তাইওয়ান। এছাড়া ব্রাজিল এবং মেক্সিকোতেও চিকিৎসা করাতে ভিড় জমান প্রচুর বিদেশি।  

ইওয়াই-ফিকির রিপোর্টে বলা হয়েছে, ভারতে বিদেশি রোগীরা বেশি আসছেন পাঁচ ধরনের চিকিৎসা করাতে। ১. বিকল্প চিকিৎসা বা অল্টারনেটিভ মেডিসিন, ২. বোনম্যারো প্রতিস্থাপন, ৩. বাইপাস সার্জারি, ৪. চোখের চিকিৎসা এবং ৫. হিপ প্রতিস্থাপন।  

বিশ্বজুড়ে এখন সবচেয়ে বেশি মানুষ হৃদরোগে ভুগছেন। রিপোর্ট অনুযায়ী, ১৫ শতাংশ মানুষই এজন্য চিকিৎসা করাতে ভারতকে বেছে নেন। ৯ শতাংশ মানুষই ভারতকে বেছে নেন ক্যান্সারের চিকিৎসার জন্য। মানসিক এবং স্নায়ু জটিলতা, ডায়েরিয়া এবং বিভিন্ন জনস্বাস্থ্য সংক্রান্ত অসুখের চিকিৎসার জন্যও উল্লেখযোগ্য সংখ্যক মানুষ ভারতকে নিরাময়কেন্দ্র হিসেবে বেছে নেন।

ইওয়াই-ফিকির রিপোর্টের তথ্য, ২০১৬ সালে চিকিৎসার জন্য ৪ লাখ ২৭ হাজার ১৪ জন লোক ভারতে পা ফেলেন। ২০১৭ সালেই সেই সংখ্যা এক লাফে বেড়ে প্রায় ৫ লাখ ছুঁয়ে যায়, অর্থাৎ ওই বছর ৪ লাখ ৯৫ হাজার ৫৬ জন মানুষ ভারতে আসেন চিকিৎসার জন্য।  

রিপোর্টে বলা হয়েছে, ভারত ভ্রমণকারী হিসাবে বাংলাদেশ যেমন এক নম্বর অবস্থানে, তেমনি ভারতে চিকিৎসা গ্রহণের ক্ষেত্রেও শীর্ষে বাংলাদেশিরা। হিসাবে প্রায় ৪৫ শতাংশ। ২০১৪ সালে ৬০ হাজার ২৯২ বাংলাদেশি চিকিৎসার প্রয়োজনে ভারতে আসেন। ২০১৭ সালে সেই সংখ্যা বেড়ে হয় ২ লাখ ২১ হাজার ৭৫১ জন।  

বাংলাদেশের পরে ভারতে চিকিৎসা নেওয়ার ক্ষেত্রে এগিয়ে রয়েছে যথাক্রমে আফগানিস্তান, মালদ্বীপ এবং ইরাকের নাগরিকরা।

রিপোর্ট মতে, ভারতে কম খরচে ভালো মানের চিকিৎসা পাওয়া যায় বলেই বিদেশিদের স্রোত পড়ে থাকে দেশটির দিকে। সাশ্রয়ী সেবায় ভারতের পরে রয়েছে থাইল্যান্ড এবং তুরস্কের নাম।  

বাংলাদেশ সময়: ১৭৪৮ ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০১৮
ভিএস/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।