ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ভারত

বিজয় দিবসে বাংলাদেশ উপ-হাইকমিশনে পতাকা উত্তোলন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৮ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০১৭
বিজয় দিবসে বাংলাদেশ উপ-হাইকমিশনে পতাকা উত্তোলন বাঁয়ের ছবিতে পতাকা উত্তোলন করছেন উপ-হাইকমিশনার তৌফিক হাসান, ডানের ছবিতে অনুষ্ঠানে অংশগ্রহণকারীরা। ছবি: বাংলানিউজ

কলকাতা: একাত্তরের ১৮ এপ্রিল কলকাতায় পাকিস্তানের উপ-হাইকমিশনে কর্মরত ৭০ জন বাঙালি কর্মকর্তা-কর্মচারী একযোগে অস্থায়ী বাংলাদেশ সরকারের প্রতি আনুগত্য ঘোষণা করে পাকিস্তানের পতাকা নামিয়ে ‘স্বাধীন বাংলাদেশ’র পতাকা উত্তোলন করেছিলেন।

বাংলাদেশের বিজয় লাভের ৪৭তম দিবস উপলক্ষে শনিবার (১৬ ডিসেম্বর) সেই উপ-হাইকমিশন প্রাঙ্গণে উত্তোলন করা হলো লাল-সবুজের পতাকা।  

সার্বিক আনুষ্ঠানিকতা মেনে জাতীয় সংগীতের মধ্য দিয়ে পতাকা উত্তোলন করেন বাংলাদেশের উপ-হাইকমিশনার তৌফিক হাসান।

এসময় উপস্থিত ছিলেন বাংলাদেশ উপ-হাইকমিশনের কর্মকর্তা-কর্মচারীরা।

পতাকা উত্তোলনের পর রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পর্যায়ক্রমে পাঠ করেন উপ-হাইকমিশনের পলিটিক্যাল শাখার কাউন্সিলর মিঞা মহম্মদ মইনুল কবীর, শিক্ষা ও ক্রীড়া শাখার কাউন্সিলর শেখ সাইফুল ইমাম, ভিসা শাখার কাউন্সিলর মনসুর আহমেদ ও প্রেস শাখার প্রথম সচিব মো. মোফাকখারুল ইকবাল। মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী ভারতীয় শহীদ সেনাদের প্রতি শ্রদ্ধা নিবেদন করছেন মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।  ছবি: বাংলানিউজঅবশ্য বিজয় দিবস উপলক্ষে শুক্রবারই (১৫ ডিসেম্বর) এই উপ-হাইকমিশন প্রাঙ্গণে শুরু হয়েছে নানা বর্ণাঢ্য অনুষ্ঠান। এ আয়োজন চলবে আরও চারদিন।

উপ-হাইকমিশন ছাড়াও কলকাতায় ভারতীয় সেনাবাহিনীর ইস্টার্ন রিজিয়নের সদরদফতর ফোর্ট উইলিয়ামে বিজয় দিবস উপলক্ষে অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে উপস্থিত ছিলেন গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনের নেতৃত্বে ৩০ মুক্তিযোদ্ধাসহ ৭২ জনের প্রতিনিধি দল। অনুষ্ঠানে সেনাবাহিনীর পক্ষ থেকে তাদের সম্মান জানানো হয়।

পরে মহান মুক্তিযুদ্ধে ভারতীয় অংশগ্রহণকারী বীর সেনাদের উদ্দেশ্যে শহীদ বেদীতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

বাংলাদেশ সময়: ১৫৪৮ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০১৭
ভিএস/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।