ঢাকা, শনিবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

ভারত

পশ্চিমবঙ্গে বৃষ্টি চলবে আরও ৪৮ ঘণ্টা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১২ ঘণ্টা, জুলাই ২৪, ২০১৭
পশ্চিমবঙ্গে বৃষ্টি চলবে আরও ৪৮ ঘণ্টা টানা বৃষ্টিতে ডুবে গেছে সড়ক-ছবি-বাংলানিউজ

কলকাতা: গত শনিবার (২২ জুলাই) থেকে একটানা ভারী বৃষ্টিতে কলকাতাসহ রাজ্যের দক্ষিণবঙ্গ পানিতে ডুবে গেছে। আবহাওয়া অফিস বলছে, বৃষ্টি চলবে আরও ৪৮ ঘণ্টা। পানিতে ডুবে গেছে কলকাতার প্রধান সড়ক থেকে অলিগলি। শনিবার থেকে টানা বৃষ্টিতে রাজ্যের দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলার বাসিন্দারা পানিবন্দি হয়ে পড়েছে। 

একটানা বৃষ্টির ফলে ব্যারেজগুলো থেকে বাধ্য হয়েই পানি ছাড়তে হয়েছে। ফলে নদীর বাঁধ ভেঙে বিপর্যস্ত হয়ে পড়েছে বহু গ্রাম।

মুর্শিদাবাদ থেকে মেদিনীপুরের অধিকাংশ গ্রাম এখন পানির নিচে। অনেক বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। চাষেও ব্যাপক ক্ষতির আশঙ্কা দেখা দিয়েছে। নদীর পানি ফুঁসতে থাকায় বাঁকুড়া শহরের সতীঘাটে গন্ধেশ্বরীর উপর সেতু দিয়ে যানচলাচল বন্ধ করে দিয়েছে পুলিশ। বৃষ্টি বন্ধ না হলে পরিস্থিতি আরও খারাপের দিকে যেতে পারে।
 
তিলপাড়া, বৈধরা, ডেউচা ব্যারেজ থেকে পানি ছাড়া হয়েছে। ফলে ময়ূরাক্ষী, ব্রাহ্মণী ও কুয়ে নদীর পানিতে বর্ধমানের কান্দি মহকুমা এলাকার প্রায় ২০টি গ্রাম প্লাবিত হয়েছে। খড়গ্রাম থানার ব্রাহ্মণী নদীর বাঁধ ভেঙে প্লাবিত হয়েছে পাঁচটি গ্রাম। বাঁকুড়া, বীরভূম, বর্ধমান ও পুরুলিয়া জেলায় দেখা দিয়েছে বন্যা।

টানা বৃষ্টিতে ডুবে গেছে কলকাতার অলিগলি-ছবি-বাংলানিউজ
কলকাতার আলিপুর আবহাওয়া অফিসের কর্মকর্তা গণেশ দাস জানান, দক্ষিণবঙ্গে এই প্রবল বৃষ্টির মূল কারণ বঙ্গোপসাগর সংলগ্ন গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর ঘূর্ণাবর্ত। গত শনিবার ঘূর্ণাবর্তটি দক্ষিণ বাংলাদেশ এবং সংলগ্ন গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও উত্তর বঙ্গোপসাগরের উপর ছিল। রোববার (২৩ জুলাই) সেটি গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বিস্তৃত এলাকাজুড়ে সমুদ্রপৃষ্ঠ থেকে বায়ুমণ্ডলের ৭.৫ কিলোমিটার পর্যন্ত অবস্থান করছে।
 
এর প্রভাবে কলকাতাসহ রাজ্যের দক্ষিণবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কবার্তা দেওয়া হয়েছে। তবে নিম্নচাপের অবস্থান পরিবর্তন হওয়ায় উপকূলবর্তী ও সংলগ্ন এলাকায় সন্ধ্যার পর বৃষ্টির মাত্রা কিছুটা হালকা হতে পারে বলে জানিয়েছেন গণেশ দাস। তবে আগামী মঙ্গলবার (২৫ জুলাই) ও বুধবার (২৬ জুলাই) পর্যন্ত দক্ষিণবঙ্গসহ কলকাতায় বৃষ্টি চলবে। তারপর পরিস্থিতি কী দাঁড়াবে তা বায়ুমণ্ডলের পরিস্থিতির উপর নির্ভর করছে। পশ্চিমবঙ্গে এবারে বৃষ্টি হলেও এখনও বন্যা দেখা দেয়নি।  

বন্যা মোকাবিলার জন্য সিভিল ডিফেন্স ও বিপর্যয় মোকাবিলা টিম নামানো হয়েছে।
 
বাংলাদেশ সময়: ২১১২ ঘণ্টা, জুলাই ২৪, ২০১৭
এসএস/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।