ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ভারত

ভারতে বাড়ছে ‘অ্যাপভিত্তিক’ লেনদেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৪৯ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৬
ভারতে বাড়ছে ‘অ্যাপভিত্তিক’ লেনদেন

নোট বাতিলের ঘটনার পর ভারতে কয়েকগুণ বেড়েছে  ‘অ্যাপভিত্তিক’ আর্থিক লেনদেন। নোট সমস্যায় অনেক সময়ই রক্ষাকর্তা হয়ে দাঁড়িয়েছে ‘অ্যাপভিত্তিক’ এ লেনদেন।

কলকাতা: নোট বাতিলের ঘটনার পর ভারতে কয়েকগুণ বেড়েছে  ‘অ্যাপভিত্তিক’ আর্থিক লেনদেন। নোট সমস্যায় অনেক সময়ই রক্ষাকর্তা হয়ে দাঁড়িয়েছে ‘অ্যাপভিত্তিক’ এ লেনদেন।


 
ব্যাংকে অর্থ থাকলেও নগদ তোলার ক্ষেত্রে সীমা থাকায় তা প্রয়োজনমতো খরচ করা যাচ্ছে না। চেকের মাধ্যমে লেনদেন করতে গেলে পাস না হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হচ্ছে, সঙ্গে আছে ব্যাংকের লম্বা লাইন।  

এসব সমস্যার মুখে দাঁড়িয়ে গত ১৫ দিনে ভারতে ‘অ্যাপভিত্তিক’ আর্থিক লেনদেন কয়েকগুণ বেড়েছে।
 
এ ধরনের লেনদেনের সবচেয়ে বড় সুবিধা, ব্যবহারকারীকে নদগ অর্থ বহন করতে হয় না। মোবাইলে একটি ক্লিকের মাধ্যমেই অর্থ পাওয়া যায়! 
 
ভারতে জনপ্রিয় আর্থিক লেনদেন অ্যাপগুলোর মধ্যে পেটিএম অন্যতম। এছাড়া আছে অক্সিজেন ওয়াল, ফ্রি চার্জ, এম পয়সা, এয়ারটেল মানি, মোবি কুইক, ওয়াই পে ইত্যাদি। ব্যবহারকারীরা জানাচ্ছেন, নোট ছাড়াও ‘অ্যাপভিত্তিক’ এ লেনদেনের ফলে ডেবিট কার্ড ব্যবহারের প্রয়োজন ফুরিয়েছে।
 
এ ধরনের লেনদেনের ক্ষেত্রে প্রয়োজন শুধুমাত্র একটি স্মার্টফোন। এর সঙ্গে যেকোনো একটি ‍অ্যাপ জুড়ে নিলে হবে আপনার ব্যাংক অ্যাকাউন্টটিকে। তারপর সেখান থেকে যাবতীয় খরচ করতে পারবেন।
 
মনে করা হচ্ছে আগামী দিনে এ ‘অ্যাপভিত্তিক’ আর্থিক লেনদেন খুচরা লেনদেনের প্রধান মাধ্যম হয়ে উঠতে পারে।  

বাংলাদেশ সময়: ১২৪৬ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৬
এসএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad