ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

ভারত

কলকাতার বাংলাদেশ উপ-হাইকমিশনে উদযাপিত হলো ‘জাতীয় সংবিধান দিবস’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৮ ঘণ্টা, নভেম্বর ৪, ২০২৩
কলকাতার বাংলাদেশ উপ-হাইকমিশনে উদযাপিত হলো ‘জাতীয় সংবিধান দিবস’

কলকাতা: ‘বঙ্গবন্ধুর ভাবনা সংবিধানের বর্ণনা’ এই প্রতিপাদ্যে কলকাতাস্থ বাংলাদেশ উপ-হাইকমিশনে উদযাপিত হলো জাতীয় সংবিধান দিবস। এ উপলক্ষ্যে  শনিবার (৪ নভেম্বর) মিশন প্রাঙ্গনের বাংলাদেশ গ্যালারিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ্য নিবেদন, বানী পাঠ ও আলোচনা সভার আয়োজন করা হয়েছিল।

অনুষ্ঠানের শুরুতেই বাংলাদেশ মিশনের সকল কর্মকর্তা অতিথিকে নিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। এরপর উপ-হাইকমিশনার আন্দালিব ইলিয়াসের সভাপতিত্বে সংবিধান দিবসের উপর আলোচনা সভার আয়োজন করা হয়। সভার শুরুতে বাংলাদেশ মিশনের কাউন্সেলর (শিক্ষা ও ক্রীড়া) রিয়াজুল ইসলাম এবং কাউন্সেলর (কনস্যুলার) এএসএম আলমাস হোসেন যথাক্রমে মহামান্য রাষ্ট্রপতি ও মাননীয় প্রধানমন্ত্রীর বাণী পাঠ করেন। আলোচনায় অংশ নেন মিজ তুষিতা চাকমা, কাউন্সেলর (রাজনৈতিক)। সঞ্চালকের দায়িত্বে ছিলেন শেখ মারেফাত তারিকুল ইসলাম, দ্বিতীয় সচিব (রাজনৈতিক)।

আলোচনা অনুষ্ঠানে ভারতীয় সাংবাদিক সুখরঞ্জন দাশগুপ্ত বলেছেন, ১৯৭২ সালের ৪ নভেম্বর সংবিধান গৃহীত হওয়ার দিনে আমি বাংলাদেশ জাতীয় সংসদে উপস্থিত ছিলাম। তিনি আর বলেন, বাংলাদেশের মুক্তিযুদ্ধের বিরুদ্ধে জামাত ইসলামীর ষড়যন্ত্র এখনো চলছে। সংবিধানের ধর্মনিরপেক্ষ নীতি অনুসরণ করে জামাতকে প্রতিরোধ করার আহবান জানান তিনি।  

উপ-হাইকমিশনার তার বক্তব্যে বাংলাদেশের সংবিধান রচনায় বঙ্গবন্ধুর দর্শনের কথা তুলে ধরেন। সংবিধানের বিভিন্ন অনুচ্ছেদের প্রসঙ্গে তিনি বঙ্গবন্ধুর বিভিন্ন বক্তৃতার উদাহরণ দিয়ে বাংলাদেশের সংবিধানের গুরুত্ব ব্যাখ্যা করেন। সভায় উপস্থিত বাংলাদেশ উপ-হাইকমিশনের কর্মকর্তা-কর্মচারীদের তিনি সংবিধান সমুন্নত রাখার জন্য কাজ করতে আহবান জানান।

বাংলাদেশ সময়: ১৭৩৫ ঘণ্টা, ৪ নভেম্বর ২০২৩
ভিএস/এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।