ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

ভারত

সীমান্তে ভারত-বাংলাদেশের ৪৫ অনুপ্রবেশকারী আটক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০২৩
সীমান্তে ভারত-বাংলাদেশের ৪৫ অনুপ্রবেশকারী আটক

কলকাতা: ভারত-বাংলাদেশ আন্তর্জাতিক সীমান্ত দিয়ে অবৈধ পারাপারের সময় ৪৫ অনুপ্রবেশকারীকে আটক করেছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)।

পশ্চিমবঙ্গের উত্তর ২৪ পরগণা জেলার দক্ষিণবঙ্গ ফ্রন্টিয়ারের অধীনে ৬৮ ব্যাটালিয়নের সদস্যরা তাদের আটক করেন।

বৃহস্পতিবার (১৪ সেপ্টম্বর) বিএসএফ-এর তরফে জানানো হয়েছে, অবৈধভাবে আন্তর্জাতিক সীমান্ত অতিক্রম করার সময় মোট পাঁচ ধাপে ৪৫ অনুপ্রবেশকারীকে আটক করা হয়েছে।

বুধবার উত্তর ২৪ পরগণা জেলার বাগদা থানার অন্তর্গত বিএসএফ সীমান্ত চৌকি সিঙ্গামোরার সদস্যরা তিনটি পৃথক ঘটনায় অবৈধভাবে ভারতে প্রবেশ করার সময় ৩৮ জন বাংলাদেশি ও ভারতীয়কে আটক করে।

আটক বাংলাদেশি নাগরিকদের মধ্যে ২০ জন নারী, ৪ শিশু ও ৪ জন পুরুষ। এছাড়া ভারতীয়দের মধ্যে ৬ জন নারী, ৩ শিশু এবং ১ জন পুরুষ।

জানা গেছে, আটক ভারতীয়রা মহারাষ্ট্র, ঝাড়খন্ড এবং পশ্চিমবঙ্গের বাসিন্দা। বাংলাদেশিরা বাগেরহাট, বরিশাল, পিরোজপুর, খুলনা, যশোর, গাজীপুর ও গোপালগঞ্জ জেলার বাসিন্দা।

অন্যদিকে ওই থানার অন্তর্গত রাংঘাট সীমান্ত চৌকির বিএসএফ সদস্যরা দুটি ঘটনায় অবৈধভাবে ভারতে প্রবেশের সময় ৭ জনকে আটক করেছে। আটক বাংলাদেশি নাগরিকদের মধ্যে ৩ জন নারী ও একজন পুরুষ রয়েছেন। তারা বরিশাল, মানিকগঞ্জ ও যশোর জেলার বাসিন্দা। ভারতীয় নাগরিকদের মধ্যে দু’জন পুরুষ ও একজন নারী রয়েছেন। এই তিনজন পাচার কাজের সঙ্গে যুক্ত ছিল বলে বিএসএফ জানিয়েছে। তারা উত্তর ২৪ পরগনা জেলার কুলিয়া ও ওলডাঙ্গা গ্রামের বাসিন্দা।

বাংলাদেশিরা জিজ্ঞাসাবাদে জানিয়েছেন, তারা ভালো জীবিকার উদ্দেশে ভারতে এসেছিলেন। এছাড়া ভারতীয়রা জিজ্ঞাসাবাদে জানিয়েছেন, তারা তাদের আত্মীয়দের সঙ্গে দেখা করতে বাংলাদেশে যাচ্ছিলেন। আটক বাংলাদেশি ও ভারতীয়দের জব্দকৃত মালামালসহ বাগদা থানায় হস্তান্তর করা হয়েছে।

বিএসএফ দক্ষিণবঙ্গ ফ্রন্টিয়ারের ডিআইজি এ কে আর্য বলেছেন, সীমান্তে বেআইনি চলাচল বন্ধ করতে সীমান্ত নিরাপত্তা বাহিনী কঠোর পদক্ষেপ নিচ্ছে। যার কারণে এ ধরনের অপরাধে জড়িত ব্যক্তিরা অনেক অসুবিধার সম্মুখীন হচ্ছে। বিএসএফ ক্রমাগত এ ধরনের দালাল চক্র ধরে পুলিশে সোপর্দ করছে।

বাংলাদেশ সময়: ০০৪৪ ঘণ্টা, সেপ্টম্বর ১৪, ২০২৩
ভিএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।