ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

ভারত

পশ্চিমবঙ্গের মন্ত্রিসভায় রদবদল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩০৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০২৩
পশ্চিমবঙ্গের মন্ত্রিসভায় রদবদল

কলকাতা: পশ্চিমবঙ্গ সরকারের মন্ত্রিসভায় রদবদল করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।  

সোমবার (১১ সেপ্টেম্বর) রাজ্য সরকারের তরফে এক বিজ্ঞপ্তি জারি করে মন্ত্রিসভার এ রদবদলের কথা জানানো হয়েছে।

এর পাশাপাশি রাজ্যের প্রশাসনিক ভবন নবান্নে সংবাদ সম্মেলন করেও এ রদবদলের ঘোষণা দেন মুখ্যমন্ত্রী।

দায়িত্ব বাড়লো জ্যোতিপ্রিয় মল্লিক, প্রদীপ মজুমদার ও গায়ক ইন্দ্রনীল সেনের। পাশাপাশি ক্ষমতা খর্ব করা হয়েছে গায়ক বাবুল সুপ্রিয়ের। যদিও নতুন কোনো মুখকে মন্ত্রিসভায় অন্তর্ভুক্ত করা হয়নি।

বাবুল সুপ্রিয়কে পর্যটন মন্ত্রণালয় থেকে সরিয়ে অচিরাচরিত শক্তি উৎস দপ্তরের দায়িত্ব দেওয়া হয়েছে। সেই সঙ্গে আগের মতো তথ্যপ্রযুক্তি ও বৈদ্যুতিন দপ্তরের দায়িত্বও বাবুল সুপ্রিয়র হাতে থাকছে।

পর্যটন দপ্তর ফিরল পুরোনো মন্ত্রীর কাছেই। মাস খানেক আগেই ইন্দ্রনীল সেনকে পর্যটন উন্নয়ন নিগমের চেয়ারম্যান করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার তাকে ফের পর্যটন দপ্তরের দায়িত্ব দিলেন মুখ্যমন্ত্রী। পাশাপাশি ইন্দ্রনীলকে প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব সামলাতে হবে তথ্য ও সংস্কৃতি এবং কারিগরি শিক্ষা।

এছাড়া এতদিন গোলাম রব্বানির হাতে ছিল খাদ্য প্রক্রিয়াকরণ দপ্তর। সেই দপ্তর তার কাছ থেকে সরিয়ে অরূপ রায়কে দেওয়া হয়েছে। রব্বানির হাতে পরিবেশ দপ্তরের দায়িত্ব দেওয়া হয়েছে।

রদবদলে তাৎপর্যপূর্ণভাবেই গুরুত্ব বেড়েছে রাজ্যের পঞ্চায়েত মন্ত্রী প্রদীপ মজুমদারের। তাকে সমবায় দপ্তরের অতিরিক্ত দায়িত্ব দেওয়া হয়েছে। এতদিন সমবায় দপ্তরের দায়িত্বে ছিলেন হাওড়া জেলার প্রবীণ নেতা অরূপ রায়। তাকে সমবায় দপ্তর থেকে সরিয়ে খাদ্য প্রক্রিয়াকরণ দপ্তরের দায়িত্ব দেওয়া হয়েছে। অরূপ রায়কে দেওয়া হয়েছে খাদ্য প্রক্রিয়াকরণ ও উদ্যানপালন দপ্তর।

দায়িত্ব বেড়েছে বনদপ্তরের মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকের। বনদপ্তরের পাশাপাশি তাকে শিল্প পুনর্গঠন দপ্তরের দায়িত্ব দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ২৩০৩ ঘণ্টা সেপ্টেম্বর ১১, ২০২৩
ভিএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।