ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

ভারত

উপনির্বাচনে বিজেপি জোটের চেয়ে বেশি আসন পেল বিরোধীরা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৯ ঘণ্টা, সেপ্টেম্বর ৯, ২০২৩
উপনির্বাচনে বিজেপি জোটের চেয়ে বেশি আসন পেল বিরোধীরা

কলকাতা: হতে পারে উপনির্বাচন। কিন্তু, বিরোধীদের মতে, এটা ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে একটা ট্রেলার।

শুক্রবার(৮ সেপ্টম্বর) ভারতের ছয় রাজ্যের ৭ বিধানসভা আসনের উপনির্বাচনের ফলাফল ঘোষণা হয়। সেখানে সাত আসনের মধ্যে বিজেপি শরিক জোট ‘এনডিএ’ জিতেছে ৩টি আসনে। বিরোধী জোট ‘ইন্ডিয়া’(ইন্ডিয়ান ন্যাশনাল ডেভেলপমেন্ট ইনক্লুসিভ অ্যালায়ান্স) জিতেছে চার আসনে।

দেশটির জাতীয়স্তরে বিরোধী জোট ‘ইন্ডিয়া’ জোট তৈরি হওয়ার পর ৫ সেপ্টেম্বর ভারতের সাতটি বিধানসভা আসনের উপনির্বাচন হয়েছিল। উপনির্বাচন বিজেপি বিরোধীদের এই সফলতা যথেষ্ট চাপে রাখতে পারে বিজেপিকে। কারণ, চলতি বছরের শেষের দিকেই ভারতের পাঁচ রাজ্যে বিধানসভার নির্বাচন। মধ্যপ্রদেশ, ছত্তিসগর, রাজস্থান, তেলঙ্গানা এবং মিজোরামে আগামী নভেম্বর-ডিসেম্বরে বিধানসভা ভোট হওয়ার কথা।

শুক্রবার(৮ সেপ্টম্বর) যে সাত আসনে উপনির্বাচন হয়েছে সেগুলো হল -পশ্চিমবঙ্গের ধূপগুড়ি; ত্রিপুরার বক্সানগর ও ধনপুর; ঝাড়খণ্ড রাজ্যের ডুমরি; উত্তরাখণ্ডের বাগেশ্বর; উত্তরপ্রদেশের ঘোসি এবং কেরলের পুথুপল্লি। এরমধ্যে ত্রিপুরার দুটি আসন এবং উত্তরাখণ্ড জিতেছে বিজেপি।

কিন্তু,পশ্চিমবঙ্গে বিজেপির শক্তদুর্গ ধূপগুড়িতে জিতেছে তৃণমূল, উত্তরপ্রদেশের ঘোসি আসনে বিজেপির দারাসিং চৌহানকে হারিয়ে জিতেছেন সমাজবাদী পার্টির ভগবতী প্রসাদ, কেরলের পুথুপল্লিতে জিতেছে কংগ্রেস এবং ঝাড়খণ্ডের ডুমরিতে জয় পেয়েছে ঝাড়খণ্ড মুক্তি মোর্চা(জেএমএম)।

এদিন(৮ সেপ্টম্বর) ফল ঘোষণার পর পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, আমি ধুপগুড়ির মানুষকে অভিনন্দন জানাচ্ছি। চা বাগান থেকে রাজবংশী সবাই যেভাবে তৃণমূলকে সমর্থন করেছেন তা অতুলনীয়। এটি বিজেপির একটা শক্ত ঘাঁটি ছিল। বিজেপির মন্ত্রীরা সব ওখানে পড়েছিলেন। তারপরেও উত্তরবঙ্গের মানুষ তৃণমূলকে জিতিয়েছে। তৃণমূলের কাছে এটা বড় জয়, গোটা বাংলার জয়। উত্তরবঙ্গ আমাদের সাথেই আছে। এটা বিরোধীদলের জোট ইন্ডিয়ার কাছেও বড় জয়।

মমতার কথায়, সারা ভারতে নির্বাচন হয়েছে। উত্তরপ্রদেশের মত জায়গাতে বিজেপি হেরেছে। ঝাড়খণ্ডে জেএমএম(ঝাড়খণ্ড মুক্তি মোর্চা ) জিতছে। যেখানে যেখানে বিজেপি হেরেছে সেখানেই ইন্ডিয়ার প্রার্থীরা জিতেছে। আমি চাই, এভাবেই মানুষ সিদ্ধান্ত নিক। এটা ইন্ডিয়ার বড় জয়। বিজেপি যে তিন আসনে জয় পেয়েছে তা নিয়ে মমতা বলেছেন, ওখানে ভোট হয়নি। ভোটের নামে লুঠ হয়েছে।

উপনির্বাচনের ফলাফলে খুশি কংগ্রেসও। কেরলে সাবেক মুখ্যমন্ত্রী উমেন চাণ্ডির ছেলে চাণ্ডি উমেন সেখানে রেকর্ড ভোটে জিতেছেন। ফল প্রকাশের পর কংগ্রেস মুখপাত্র পবন খেরা বলেছেন, নরেন্দ্র মোদীর নেতৃত্বে বিজেপির শেষের শুরু হয়ে গেছে।  এটা নমুনা হিসেবে ধরলে বোঝা যাবে উত্তরপ্রদেশের মতো রাজ্যেও ওদের পায়ের তলার মাটি সরছে। এই জয়ের ফলে ইন্ডিয়ার জোটের মনোবলও অনেকটাই বাড়ল।

বাংলাদেশ সময়: ১৩১০ ঘণ্টা, ৯ সেপ্টম্বর, ২০২৩
ভিএস/এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।