ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

মাদারীপুরে বেড়েই চলেছে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪২ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০২২
মাদারীপুরে বেড়েই চলেছে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা

মাদারীপুর: মাদারীপুরে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা আশঙ্কাজনক হারে বাড়ছে। জেলার ৪ উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্সে আলাদা ইউনিটে চিকিৎসা দেওয়া হচ্ছে ডেঙ্গু আক্রান্তদের।

গত ২৪ ঘণ্টায় নতুন রোগী ভর্তি হয়েছে ৮ জন। এ পর্যন্ত জেলায় ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ৫শ ছাড়িয়েছে।

জেলা স্বাস্থ্য বিভাগ জানায়, চলতি বছরে সোমবার (১৪ নভেম্বর) সন্ধ্যা পর্যন্ত জেলায় ৫০২ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। তাদের মধ্যে ছাড়পত্র পেয়েছেন ৪৮৩ জন। এ পর্যন্ত আক্রান্ত হয়ে মারা গেছেন একজন। আক্রান্ত হওয়া অধিকাংশ রোগী রাজধানী ঢাকা থেকে এ রোগের নমুনা নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। ডেঙ্গুর উপসর্গ দেখা দিলে ভয় আর আতঙ্কিত না হয়ে তাৎক্ষণিক হাসপাতালে এসে চিকিৎসকের পরামর্শ ও চিকিৎসা নেওয়ার কথা জানান বিশেষজ্ঞ চিকিৎসকরা।

ডেঙ্গুজ্বরে আক্রান্ত রোগীরা জানান, ‘কয়েকদিন জ্বরে ভোগার পর হাসপাতালে এসে টেস্ট করলেই দেখা যাচ্ছে ডেঙ্গু হয়েছে। চিকিৎসা চলছে, সার্বক্ষণিক মশারির মধ্যেই থাকতে হচ্ছে। হাসপাতালগুলোতে পরিচ্ছন্নতা ও সেবার মান বাড়লে ভালো হয়।

জেলা সদর হাসপাতালের চিকিৎসক শিহাব চৌধুরী বলেন, ‘ডেঙ্গুতে আতঙ্কিত হওয়ার কিছু নেই। বিশ্রাম আর ওষুধ খেলে নিরাময় হয়। আর বাড়ির আশপাশে স্বচ্ছ পানি যাতে না জমে, সেদিকে নজর রাখা উচিত। কারণ ময়লা আবর্জনায় এডিস মশা জন্মায়। তাই বাড়ির পানির টেপ, ফুলের টব পরিষ্কার রাখতে হবে। সবার সচেতনায় ডেঙ্গু ভালো হয়। ’

মাদারীপুর সিভিল সার্জন ডা. মো. মুনির আহমেদ খান জানান, ডেঙ্গু আক্রান্ত হয়ে যারা হাসপাতালে ভর্তি হচ্ছেন তাদের যথাযথ চিকিৎসাসেবা দেওয়া হচ্ছে। আতঙ্কিত না হয়ে সচেতন হতে হবে। বিশ্রাম আর ওষুধ খেলেই এ রোগ থেকে নিরাময় সম্ভব।

বাংলাদেশ সময়: ১১৪২ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০২২
এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।