ঢাকা, শনিবার, ৭ মাঘ ১৪২৮, ২২ জানুয়ারি ২০২২, ১৮ জমাদিউস সানি ১৪৪৩

স্বাস্থ্য

আফ্রিকা থেকে এলেই ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৭ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২১
আফ্রিকা থেকে এলেই ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন

ঢাকা: আফ্রিকা থেকে দেশে এলেই ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন বাধ্যতামূলক বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

মঙ্গলবার (৩০ নভেম্বর) দুপুরে সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে করোনা ভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন রোধে করণীয় নির্ধারণী সভা শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ জানান বলেন।

 

এর আগে সকাল ১১টা ৪০ মিনিটে ১৮ মন্ত্রণালয়ের প্রতিনিধিদের নিয়ে আন্তঃ মন্ত্রণালয় বৈঠক করেন।  

স্বাস্থ্যমন্ত্রী বলেন, করোনার নতুন ভেরিয়েন্ট আফ্রিকা ও ইউরোপের অনেকগুলো দেশে ছড়িয়ে গেছে। কীভাবে বাংলাদেশে এটা নিয়ন্ত্রণ করা যায় তা নিয়ে আলোচনা করেছি। নতুন ভ্যারিয়েন্ট দেশে আসা কীভাবে ঠেকানো যায় সেই চেষ্টা করা এবং যদি আসে কীভাবে নিয়ন্ত্রণ করব ও ভাইরাসে আক্রান্তদের চিকিৎসার বিষয়ে কীভাবে কাজ করা সেসব বিষয়ে আলোচনা হয়েছে। বিদেশ থেকে যারা আসবে তাদের কীভাবে আমরা গ্রহণ করব, কীভাবে কোয়ারেন্টিন করব তা নিয়ে আলোচনা হয়েছে।

তিনি বলেন, আক্রান্ত হলে মৃদু সিনটোম থাকে। দুর্বল হয়, হালকা কাশি থাকে, জ্বর হয় না। এজন্য বোঝা মুশকিল। কীভাবে বাংলাদেশে এই ভ্যারিয়েন্ট আসা থেকে রক্ষা করব। হাসপাতালগুলো প্রস্তুত আছে। করোনা নিয়ন্ত্রণের জন্য যেসব অবকাঠামো আমরা তৈরি করেছি সেগুলো সে অবস্থায় আছে, আরও বাড়ানো হয়েছে। বেড ১৮ হাজার আছে, ১২০টি হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেনের ব্যবস্থা আছে, অক্সিজেন রয়েছে।

ওমিক্রন ভ্যারিয়েন্ট নিয়ে আমরা পরামর্শ দিয়েছি। অন্য মন্ত্রণালয়গুলোর পরামর্শ নিয়েছি জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, বিদেশ থেকে বিশেষ করে আফ্রিকার দেশ থেকে যখন কেউ আসবে তাদের দুই দিন বাধ্যাতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে। আমরা চাই সশস্ত্র বাহিনীর ব্যক্তিরা এটা ম্যানেজ করবে। আমরা চাইবো তারা যাতে এ সময় না আসেন। নিরুৎসাহিত করব।  

যেসব দেশে আক্রান্ত হয়নি সেখান থেকে পরীক্ষার সনদ নিয়ে আসতে পারবে উল্লেখ করে জাহিদ মালেক বলেন, যদি সেই দেশে সংক্রমণ বাড়বে সে দেশের লোক এলে তাদের কোয়ারেন্টিনে থাকতে হবে। এছাড়া আগে পরীক্ষার রেজাল্টা ৭২ ঘণ্টায় দেওয়া হতো। এখন সেটার পরিবর্তে এটিকে ৪৮ বা ২৪ ঘণ্টায় এগিয়ে আনা যায় কিনা। এ বিষয়টি আমরা চিন্তা-ভাবনা করছি। কমিয়ে আনব। বর্ডারে মনিটরিং জোরদার করতে বলা হয়েছে। পরীক্ষার ব্যবস্থা বেশি করতে বলা হয়েছে, কোয়ারেন্টিনের আরও ব্যবস্থা করতে বলা হয়েছে। পার্শ্ববর্তী রাষ্ট্রে অনেক লোক যাওয়া-আসা করে সেটিকে কমিয়ে আনা যায় কিনা এ নিয়ে আলাপ আলোচনা করেছি।

করোনা পরীক্ষা ফি প্রত্যাহার করা হবে কিনা, এ প্রশ্নে মন্ত্রী বলেন, এ মুহূর্তে প্রত্যাহারের সিদ্ধান্ত নেইনি। প্রয়োজন হলে নেব। ওমিক্রন এখনো দেশে আসেনি ফলে জীবনযাত্রা যেভাবে আছে সেভাবে চলবে, এইচএসসি পরীক্ষাও চলবে। যেখানে সতর্ক হওয়া দরকার সেখানে সতর্কতা অবলম্বন করে প্রস্তুতি নিতে বলেছি।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ওমিক্রন ইউরোপে অল্প ছড়িয়েছে। ফলে ঢালাওভাবে বন্ধ করতে পারব না। সংক্রমিত দেশ থেকে যারা আসবে তাদের পরীক্ষা নিরীক্ষার বিষয়টি আমরা জোরদার করব। ইতোমধ্যে ১৫-২০টি দেশে ছড়িয়ে গেছে। সেসব দেশের বিষয়ে আমরা অবশ্যই আলাদাভাবে দেখব। প্রয়োজন হলে কোয়ারেন্টিনে রাখা হবে। এর আগে সেনাবাহিনী ভালো কাজ করেছে। অনেক জায়গায় তারা নিজেরা কোয়ারেন্টিনের ব্যবস্থা করেছে। এবারও সে ধরনের পরিস্থিতি দেখা দিলে আমরা সেনাবাহিনীকে বলব। যখন সময় হবে তখন এ বিষয়ে বলব।

সাংবাদিকদের আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, নির্বাচন চলবে। স্বাস্থ্যবিধি মেনে। সভা-সমিতি সীমিত করেন। এখনও আমরা ভালো আছি। আমরা প্রস্তুতি নিচ্ছি। আওয়াম লীগ বিজয় উৎসব করবে, ১৬ ডিসেম্বর ঢাকার শোভাযাত্রা করবে—এগুলো অনেক আগের সিদ্ধান্ত। আমরা অনুরোধ করব স্বাস্থ্যবিধি মেনে যেন এসব অনুষ্ঠান করা হয়। ওমিক্রন যদি দেখা না দেয় তাহলে তো সুন্দরভাবে করতে পারবে।

জাহিদ মালেক বলেন, যারা আফ্রিকার দেশ থেকে আসবে তাদের ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে। আমরা ওখান থেকে আসতে নিরুৎসাহিত করব। এ বিষয়ে পদক্ষেপ নিতে পররাষ্ট্র মন্ত্রণালয়কে অনুরোধ করেছি। কোয়ারেন্টিন সব এলাকায় নেই। ১০০ হোটেল আছে, সেগুলো আমরা ব্যবহার করব। খরচ নিজেকে বহন করতে হবে। কেউ না পারলে আমরা বিবেচনা করব। ..

বাংলাদেশ সময়: ১৪৩৬ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২১
জিসিজি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa