ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

স্বাস্থ্য

একদিনের ব্যবধানে কমেছে মৃত্যু ও শনাক্ত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৫ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০২০
একদিনের ব্যবধানে কমেছে মৃত্যু ও শনাক্ত

ঢাকা: গত ২৪ ঘণ্টার ব্যবধানে দেশে করোনায় মৃত্যু ও শনাক্তের হার কমেছে। গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে দেশে মারা গেছেন ২১ জন।

নতুন করে শনাক্ত হয়েছেন দুই হাজার ১১১ জন। আগের দিন মঙ্গলবার (১৭ নভেম্বর) করোনায় ৩৯ জনের মৃত্যু ও দুই হাজার ২১২ জন শনাক্ত হয়।

বুধবার (১৮ নভেম্বর) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, এ পর্যন্ত করোনায় মোট ৬ হাজার ২৭৯ জনের মৃত্যু হয়েছে। সবমিলিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে চার লাখ ৩৮ হাজার ৭৯৫ জনে।

ঢাকা সিটিসহ দেশের বিভিন্ন হাসপাতালে ও বাড়িতে উপসর্গবিহীন রোগীসহ গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন এক হাজার ৮৯৩ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন তিন লাখ ৫৪ হাজার ৭৮৮ জন।

সারাদেশে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় ১১৭টি ল্যাবে নমুনা সংগ্রহ ও পরীক্ষা হয়েছে। ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ হয়েছে ১৬ হাজার ৪৬৯টি। মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ১৫ হাজার ৫৯৮টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ২৫ লাখ ৮৯ হাজার ৪২১টি।

গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার হার ১২ দশমিক ৮২ শতাংশ। এ পর্যন্ত নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৬ দশমিক ৯৫ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮০ দশমিক ৮৬ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৪৩ শতাংশ।

বিজ্ঞপ্তিতে নাসিমা সুলতানা জানান, ২৪ ঘণ্টায় মারা যাওয়া ২১ জনের মধ্যে ১৪ জন পুরুষ ও নারী সাতজন। তাদের মধ্যে ঢাকা বিভাগে ১৩ জন, চট্টগ্রাম বিভাগে তিনজন, খুলনা বিভাগে দুইজন। এছাড়া রংপুর, বরিশাল ও রাজশাহী বিভাগে একজন করে তিনজন রয়েছেন।

মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ৬০ বছরের ঊর্ধ্বে ১৩ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৬ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে একজন, ০ থেকে ১০ বছরের মধ্যে একজন রয়েছেন।

দেশে গত ৮ মার্চ করোনা ভাইরাসে সংক্রমিত (কোভিড-১৯) প্রথম রোগী শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়।

বাংলাদেশ সময়: ১৫৪০ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০২০
এসএমএকে/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।