ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

খুলনায় বিশ্ব স্বাস্থ্য দিবস পালিত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১৩ ঘণ্টা, এপ্রিল ৭, ২০১৭
খুলনায় বিশ্ব স্বাস্থ্য দিবস পালিত খুলনায় বিশ্ব স্বাস্থ্য দিবস উপলক্ষে ৠালি-ছবি: বাংলানিউজ

খুলনা: আসুন ‘বিষন্নতাকে নিয়ে কথা বলি’ এই  স্লোগানকে সামনে রেখে খুলনায় পালিত হয়েছে বিশ্ব স্বাস্থ্য দিবস ২০১৭।

শুক্রবার (০৭ এপ্রিল) খুলনায় দিবসটি পালন উপলক্ষে র‌্যালি এবং স্কুল হেলথ ক্লিনিকে সকাল ১০টায় আলোচনা সভার আয়োজন করা হয়।

খুলনার ডেপুটি সিভিল সার্জন ডা.মঈন উদ্দিন মোল্লার সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন- বিশ্ব স্বাস্থ্য সংস্থার খুলনা বিভাগীয় সমন্বয়কারী ডা. মো. আরিফুর রহমান।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন- প্রাক্তন সিভিল সার্জন ডা. হামে জামাল, খুলনা জেনারেল হাসপাতালের মেডিসিন বিশেষজ্ঞ ডা. উৎপল কুমার চন্দ্র এবং কেসিসি’র স্বাস্থ্য কর্মকর্তা ডা. স্বপন কুমার হালদার।  

অনুষ্ঠান পরিচালনা করেন সিভিল সার্জন অফিসের সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা মো. আবুল কালাম আজাদ। খুলনা জেলা স্বাস্থ্য বিভাগীয় জিও-এনজিও নেটওয়ার্কের সহায়তায় সিভিল সার্জন অফিস এ সকল অনুষ্ঠানের আয়োজন করে।

সভায় বক্তারা বলেন, পৃথিবীতে বর্তমানে প্রায় ৩০ কোটি মানুষ বিষন্নতায় ভুগছে।   দেশ ভেদে শতকরা ৩-১৭ জন মানুষ বিষন্নতায় আক্রান্ত।   বিশ্ব স্বাস্থ্য সংস্থার সহায়তায় জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের জরিপ মতে বাংলাদেশে শতকরা ৪.৬ শতাংশ নারী-পুরুষের বিষন্নতা রয়েছে। যে কোনো বয়সে তবে বেশিরভাগ ক্ষেত্রে ৩০-৪০ বছর বয়সে বিষন্নতার লক্ষণ প্রথম দেখা যায়। ডায়াবেটিস, আর্থ্রাইটিস, শ্বাসকষ্ট, ক্যান্সার, স্ট্রোক, হৃদরোগ, মৃগীসহ দীর্ঘমেয়াদী রোগে যারা ভুগছেন তাদের বিষন্নতা হওয়ার আশংকা বেশি। তারা বিষন্নতার প্রথম চিকিৎসা হিসেবে রোগীর সঙ্গে কথা বলে সমস্যা সমাধানের পরামর্শ প্রদান করেন। এতে কাজ না হলে অবশ্যই রোগীকে চিকিৎসকের নিকট নিয়ে যেতে হবে।

উল্লেখ্য বিষন্নতা একটি আবেগজনিত মানসিক সমস্যা। দুঃখবোধের মতো সাধারণ আবেগ যখন অযৌক্তিক, তীব্র ও দীর্ঘ সময়ব্যাপী (২ সপ্তাহের বেশি) কোনো ব্যক্তিকে ঘিরে থেকে তার দৈনন্দিন স্বাভাবিক জীবন-যাপন, কর্মতৎপরতা ও পারস্পারিক সম্পর্ককে বাধাগ্রস্থ করে তখন সেটিকে বলা হয় বিষন্নতা। বিষন্নতা এক বৈশ্বিক সংকট।

বিষন্নতার প্রধান লক্ষণসমূহ হলো-  ১৪ দিনের বেশি মন খারাপ, কোনো কিছু করতে ভালো না লাগা, মেজাজ খিটখিটে হওয়া, হঠাৎ রেগে যাওয়া, মনোযোগ কমে যাওয়া, ক্লান্তিবোধ করা, ঘুমের সমস্যা, রুচির সমস্যা, সাধারণ বিষয় ভুলে যাওয়া, সবমসয় নিজেকে অপরাধী মনে করা ইত্যাদি অন্যতম।

এ উপলক্ষে খুলনা সিভিল সার্জন অফিস চত্বর থেকে বের করা হয় বর্ণাঢ্য র‌্যালি।   র‌্যালিতে সরকারি কর্মকর্তা-কর্মচারী, বিভিন্ন এনজিও প্রতিনিধি-কর্মী এবং গণমাধ্যম প্রতিনিধিরা অংশ নেন।

বাংলাদেশ সময়: ১৪১৩ ঘণ্টা, এপ্রিল ০৭, ২০১৭
এমআরএম/বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।