ঢাকা, শনিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ মে ২০২৪, ১৬ জিলকদ ১৪৪৫

স্বাস্থ্য

তামাকের ব্যবহার রোধ করতে বিজ্ঞাপন বন্ধের দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০২ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৭
তামাকের ব্যবহার রোধ করতে বিজ্ঞাপন বন্ধের দাবি বুধবার বিকেলে রাজশাহীতে তামাক নিয়ন্ত্রণ কোয়ালিশনের বার্ষিক সভায় বক্তারা

রাজশাহী: তামাকের ব্যবহার রোধ করতে বিজ্ঞাপন বন্ধের দাবি জানানো হয়েছে। বুধবার (১৭ জানুয়ারি) বিকেলে রাজশাহীতে তামাক নিয়ন্ত্রণ কোয়ালিশনের বার্ষিক সভায় বক্তারা এই দাবি জানান। মানবাধিকার ও উন্নয়ন সংস্থা এসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভলপমেন্ট-এসিডি’র হল রুমে এই সভা অনুষ্ঠিত হয়।

সভায় বক্তারা বলেন- বাংলাদেশে প্রতিদিন ধূমপান ও তামাক ব্যবহারজনিত অসুখে ১৫৬ জন মারা যান। মৃত্যুর এই হার গভীর উদ্বেগজনক।

ধূমপান ও তামাক নিয়ন্ত্রণ আইন প্রণয়ন ও বিধিমালা প্রণীত হলেও তামাক কোম্পানির কূট কৌশলের কারণে আজও পাবলিক প্লেস ও পাবলিক পরিহনে ধূমপানমুক্ত পরিবেশ বাস্তবায়িত হয়নি।  

দায়িত্বশীল কর্মকর্তা ও আইন প্রয়োগকারী সংস্থার অবহেলায় দীর্ঘদিনের আন্দোলনের ফসল ধূমপান ও তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধন হলেও এর যথাযথ প্রয়োগ করা হচ্ছে না। আইনের লঙ্ঘন কমাতে নিয়মিত মোবাইল কোর্ট পরিচালনার দাবি জানান তারা।

এছাড়া অপ্রাপ্তবয়স্কদের কাছে ধূমপান ও তামাকজাত দ্রব্যের বিক্রয়, বিপণন ও বিতরণ নিষিদ্ধের আইনি বিধানটি মেনে চলার আহ্বান জানানো হয়।

সভায় সভাপতিত্ব করেন রাজশাহী সিটি করপোরেশনের স্বাস্থ্য শিক্ষা স্থায়ী কমিটির সভাপতি সংরক্ষিত ৭ নং ওয়ার্ডের মহিলা কাউন্সিলর নাজমা বেগম।  

এসিডির প্রোজেক্ট কো-অর্ডিনেটর এহসানুল আমীন ইমনের সঞ্চালনায় বক্তব্য রাখেন কোয়ালিশন সদস্য আবুল কালাম আজাদ, শিক্ষক সমিতির নেতা অসিত সাহা, এন্টি টোব্যাকো মিডিয়া এলায়েন্স আত্মার সদস্য ও বাংলানিউজ স্টাফ করেসপন্ডেন্ট শরীফ সুমন, অবসরপ্রাপ্ত সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা সাজ্জাদ হোসেন, সাবিত্রী বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক গণেশ চন্দ্র মন্ডল, বিবি হিন্দু একাডেমীর সহকারী শিক্ষক নিমাই চন্দ্র সাহা, শিক্ষক অনল কুমার মন্ডল প্রমুখ।  

সভা শেষে স্থানীয় ১০ জন খুচরা সিগারেট বিক্রেতাকে তামাক নিয়ন্ত্রণ আইনের বার্তা সম্বলিত ছাতা প্রদান করেন কাউন্সিলর নাজমা বেগম।

বাংলাদেশ সময়: ১৮২০ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৭
এসএস/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।