ঢাকা, মঙ্গলবার, ১৯ আশ্বিন ১৪২৯, ০৪ অক্টোবর ২০২২, ০৭ রবিউল আউয়াল ১৪৪৪

স্বাস্থ্য

জঙ্গি নির্মূলে সক্ষম হওয়ায় কেরির আগমন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৭ ঘণ্টা, আগস্ট ২৯, ২০১৬
জঙ্গি নির্মূলে সক্ষম হওয়ায় কেরির আগমন

ঢাকা: স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, সরকার জঙ্গিবাদকে নির্মূল করতে প্রশংসনীয় ভূমিকা রেখেছে। প্রাথমিক পর্যায়েই জঙ্গিবাদ নির্মূল করতে সক্ষম হয়েছে।

সে কারণে বাংলাদেশকে সম্মান জানাতে মার্কিন যুক্তরাষ্ট্রের দ্বিতীয় প্রধান ব্যক্তি জন কেরির এই সফর।

মন্ত্রী সোমবার (আগস্ট ২৯) বিকেলে জনস্বাস্থ্য প্রতিষ্ঠানে ‘নিরাপদ খাদ্য : স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের ভূমিকা’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। স্বাস্থ্য মন্ত্রণালয়ের আওতাধীন জনস্বাস্থ্য ইনস্টিটিউট এ সেমিনারের আয়োজন করে।
অনুষ্ঠানে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. দ্বীন মোহাম্মদ নূরুল হক সভাপতিত্ব করেন।

মন্ত্রী বলেন, সারা বিশ্বে বর্তমানে ভ্রান্ত নীতির মাধ্যমে ইসলামের নাম দিয়ে সন্ত্রাসবাদ চলছে। শান্তির ধর্ম ইসলামকে ধ্বংস করতেই এসব জঙ্গি তৎপরতা। ইউরোপ-আমেরিকাসহ বিশ্বের উন্নত দেশের পাশাপাশি বাংলাদেশেও এই জঙ্গি তৎপরতা শুরু হয়েছে। কিন্তু শেখ হাসিনার দক্ষ নেতৃত্বে এই জঙ্গিবাদের বিরুদ্ধে সারাদেশের মানুষ এক হয়েছে। এখন কেউ জঙ্গিবাদ সমর্থন করে না।

খাদ্য নিরাপত্তা বিষয়ে মোহাম্মদ নাসিম বলেন, যারা জেনে শুনে খাবারে ভেজাল দেয়, তারা ক্রিমিনাল। নিরাপদ খাদ্যের জন্য সবাইকে সচেতন হতে হবে। দায়িত্ববোধের জায়গা থেকে নিরাপদ খাদ্য নিশ্চিত করতে হবে।

তিনি বলেন, দেশীয় শাকসবজি ও ফলমূল খাওয়ার মাধ্যমে নিরাপদ খাদ্য গ্রহণ সম্ভব। তবে নিরাপদ খাবারের পানি নিয়ে সমস্যা রয়েছে। এ বিষয়ে গুরুত্ব দিতে হবে।

নিরাপদ খাদ্য প্রসঙ্গে তিনি আরও বলেন, আমাদের দেশে অনেক ভাল ভাল আইন রয়েছে, যা পৃথিবীর কোথাও নেই। নিরাপদ খাদ্য নিশ্চিতে এসব আইন প্রয়োগ করতে হবে।

হাসপাতাল ও স্বাস্থ্য প্রতিষ্ঠান সংলগ্ন অবৈধ স্থাপনা সম্পর্কে তিনি বলেন, ইতোমধ্যে বিভিন্ন হাসপাতাল সংলগ্ন অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। আরও করা হবে। উচ্ছেদ করতে গেলেই প্রতিবন্ধকতা আসে। তবে যত বাধাই আসুক মহাখালীর ৭তলা বস্তিসহ স্বাস্থ্য ক্ষেত্র থেকে সব অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হবে।

এর আগে মোহাম্মদ নাসিম জনস্বাস্থ্য ইনস্টিটিউটে নবগঠিত তথ্য প্রচার কেন্দ্র, মাইক্রো  বায়োলজি ল্যাব, ভাইরোলজি ল্যাব, জেনেটিকস এন্ড জেনোমিক্স ল্যাব, ওয়েব সাইট, বিএসসি ইন হেলথ টেকনোলজি (ল্যাবরেটরি), বিএসসি ইন হেলথ টেকনোলজি (ফুড সেফটি), এমপিএইচ (এনসিডি) সহ নয়টি উন্নয়ন কর্মকাণ্ডের উদ্বোধন করেন।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন, স্বাস্থ্য অধিপ্তরের সাবেক মহাপরিচালক ও এফএও'র জাতীয় উপদেষ্টা শাহ মনির হোসেন।  

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন, জনস্বাস্থ্য ইনস্টিটিউটের পরিচালক ডা. একেএম জাফর উল্যাহ। অন্যদের মধ্যে বক্তব্য প্রদান করেন- বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের মহাসচিব অধ্যাপক ডা. এম ইকবাল আর্সলান, নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান মোস্তাক হোসেন মোহাম্মদ ইফতেখার, এফএও'র বাংলাদেশ প্রতিনিধি মাইক রবসন প্রমুখ।

বাংলাদেশ সময় ১৯৩৫ ঘণ্টা, আগস্ট ২৯, ২০১৬
এমএন/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa