ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

সাতক্ষীরার আড়াই লাখ শিশু ভিটামিন এ ক্যাপসুল খাবে শনিবার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৫ ঘণ্টা, জুলাই ১৩, ২০১৬
সাতক্ষীরার আড়াই লাখ শিশু ভিটামিন এ ক্যাপসুল খাবে শনিবার ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সাতক্ষীরা: সাতক্ষীরা জেলায় দুই লাখ ৩০ হাজার ৯৯৯ জন শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে শনিবার (১৬ জুলাই)।

 

বুধবার (১৩ জুলাই) সকাল সাড়ে ১১টায় সাতক্ষীরা জেলার সিভিল সার্জন উৎপল কুমার দেবনাথ এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

সিভিল সার্জন কার্যালয়ে অনুষ্ঠিত এ সংবাদ সম্মেলনে উৎপল কুমার দেবনাথ বলেন, মৃত্যু ঝুঁকি কমানো, সুস্থভাবে বেঁচে থাকা, স্বাভাবিক বৃদ্ধি, রোগ জীবাণুর সংক্রমণ প্রতিরোধ, রক্ত স্বল্পতা দূর ও দৃষ্টিশক্তি বাড়াতে শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর বিকল্প নেই। এজন্য জনগণকে সচেতন হতে হবে। আর জনগণকে সচেতন করার ক্ষেত্রে গণমাধ্যমের ভূমিকা সবচেয়ে বেশি।

এসময় অভিভাবকদের প্রতি সব শিশুকে টিকাদান কেন্দ্রে আনার আহ্বান জানান তিনি।

তিনি আরও বলেন, ছয় থেকে ১১ মাস বয়সী ২২ হাজার ৭৩টি শিশুকে নীল রঙের ভিটামিন এ ক্যাপসুল ও ১২ থেকে ৫৯ মাস বয়সী দুই লাখ আট হাজার ৯২৬ শিশুকে লাল রঙের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। তবে চার মাসের মধ্যে কোনো শিশু ভিটামিন এ ক্যাপসুল খেয়ে থাকলে তাকে এখন আর খাওয়ানো যাবে না।

শনিবার সকাল আটটা থেকে বিকেল চারটা পর্যন্ত জেলার সাতটি উপজেলা ও দুইটি পৌরসভার দুই হাজার ৩১টি কেন্দ্রে টিকা খাওয়ানো হবে। এতে নিয়োজিত থাকবে ছয় হাজার ৯৩ জন স্বেচ্ছাসেবক।

এসময় অনেকের মধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থার খুলনা বিভাগীয় কর্মকর্তা ডা. এসএম আশরাফুজ্জামান ও সাতক্ষীরা সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল কর্মকর্তা ডা. আরিফুজ্জামান উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৪৪১ ঘণ্টা, জুলাই ১৩, ২০১৬
এনটি/এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।