ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

ধূমপান নিষিদ্ধের ‘‌ধোঁয়া’ ক্যাম্পেইন উদ্বোধন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৩ ঘণ্টা, জুলাই ১২, ২০১৬
ধূমপান নিষিদ্ধের ‘‌ধোঁয়া’ ক্যাম্পেইন উদ্বোধন

ঢাকা: জনগণকে তামাকের ক্ষতিকর দিক সম্পর্কে সচেতন করতে ভাইটাল স্ট্রাটেজিসের (ওয়ার্ল্ড লাং ফাউন্ডেশন) সহযোগীতায় সরকার সপ্তমবারের মতো জাতীয় মিডিয়া ক্যাম্পেইন প্রচার করতে যাচ্ছে।  

মঙ্গলবার (১২ জুলাই) স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে এ ক্যাম্পেইনের উদ্বোধন করেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক।

বেশ কয়েকটি টিভি চ্যানেলে ১৫ জুলাই থেকে মাসব্যাপী এ ক্যাম্পেইন চলবে।
 
উদ্বোধনকালে স্বাস্থ্য প্রতিমন্ত্রী বলেন, দেশে এখন ৬০ শতাংশ রোগী অসংক্রামক রোগে আক্রান্ত। যার বেশিরভাগই তামাক জাতীয় দ্রব্যের কারণে। ধূমপান ছাড়াও এক্ষেত্রে নারীদের চর্বন তামাকের ব্যবহার অনেক। পাবলিক প্লেসে যেন ধূমপান না করা হয়, সেজন্য এ ক্যাম্পেইনের মাধ্যমে জনসচেতনতা বৃদ্ধি করা হবে।  
 
তিনি আরো বলেন, বাসায় ধূমপান করলেও এ থেকে পরিবার ক্ষতিগ্রস্থ হয়। সরকার কৃষি জমিতে তামাকের বদলে কৃষি শষ্য চাষের উপর গুরুত্ব দিচ্ছে বলেও জানান তিনি।
 
সভায় স্বাস্থ্য সচিব সৈয়দ মনজুরুল ইসলাম বলেন, দেশে প্রতি ৩ জনের মধ্যে একজন ধূমপানে আসক্ত, যেটা ভয়াবহ। এ ক্যাম্পেইনের মধ্য দিয়ে জনসচেতনতা তৈরি হবে বলে আশা প্রকাশ করেন তিনি।
 
টেলিভিশন স্পট 'ধোঁয়া' ছাড়াও ধূমপান নিয়ন্ত্রণ আইন ও বিধি মোতাবেক শিক্ষা প্রতিষ্ঠান, হাসপাতাল ও ক্লিনিক ভবন, লাইব্রেরি, সিনেমা হল, প্রদর্শনী কেন্দ্র, থিয়েটার হল ও পাবলিক পরবিহন শতভাগ ধূমপানমুক্ত- এর বার্তা প্রদর্শনের স্টিকার তৈরি করা হয়েছে, যা সরাদেশে প্রদর্শনের ব্যবস্থা করা হবে।
 
বাংলাদেশ সময়: ১৪৪৭ ঘণ্টা, জুলাই ১২, ২০১৬
এমএন/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।