ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

সাহেল প্রতিনিধিদের মুখে স্বাস্থ্য-শিক্ষাখাতের প্রশংসা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৭ ঘণ্টা, মে ১৭, ২০১৬
সাহেল প্রতিনিধিদের মুখে স্বাস্থ্য-শিক্ষাখাতের প্রশংসা

ঢাকা: বাংলাদেশের স্বাস্থ্য-শিক্ষাসহ বিভিন্ন খাতের অর্জনকে বিশ্বের অনেক দেশের জন্য শিক্ষণীয় বলে মন্তব্য করেছেন সফররত মালি ও নাইজারের মন্ত্রীসহ আফ্রিকা মহাদেশের সাহেল অঞ্চলের দেশগুলোর প্রতিনিধিরা।

মঙ্গলবার (১৭ মে) সচিবালয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিমের সঙ্গে বৈঠককালে এ প্রশংসা করেন তারা।



প্রতিনিধিরা বাংলাদেশের পরিবার পরিকল্পনা কার্যক্রমের বিভিন্ন হাসপাতাল ও কেন্দ্র পরিদর্শন করেন এবং তৃণমূল পর্যায়ে সেবা প্রত্যক্ষ করেন। তারা বাংলাদেশের পরিবার পরিকল্পনা খাতের অগ্রগতিকে আফ্রিকার অধিকাংশ দেশের জন্য উদাহরণ হিসেবে অভিহিত করে সফরকালীন শিক্ষা ও অভিজ্ঞতাকে সেদেশে কাজে লাগানোর আশাবাদ ব্যক্ত করেন। পাশাপাশি এখানকার শিক্ষাখাত ও নারীর ক্ষমতায়নের উন্নয়নেরও প্রশংসা করেন তারা।
 
আফ্রিকার বিভিন্ন দেশের শান্তিরক্ষা কার্যক্রমে বাংলাদেশের সেনাবাহিনী ও পুলিশসহ বিভিন্ন পেশার মানুষের অবদানের কথাও এসময় কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করেন নেতারা।
 
মালির জনসংখ্যা ও আঞ্চলিক পরিবার মন্ত্রী সামবেই বানা  এবং নাইজারের জনসংখ্যা মন্ত্রী রাকিয়াতু ক্রিস্টিল কাফা জাকু প্রতিনিধি দলে নেতৃত্ব দিচ্ছেন।
 
স্বাস্থ্যমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকারের সময়ে বাংলাদেশ স্বাস্থ্যখাতে ব্যাপক অগ্রগতি অর্জন করেছে। জনগণের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দেওয়ার সাফল্যের কারণে দেশে মা ও শিশু মৃত্যু হার উল্লেখযোগ্য হারে কমেছে। এ অর্জনের জন্য প্রধানমন্ত্রীকে জাতিসংঘ থেকে দু’বার পুরস্কৃত করা হয়েছে।
 
সম্প্রতি ইবোলা আক্রান্ত দেশগুলোতে বাংলাদেশ থেকে ওষুধ পাঠানোর কথা জানিয়ে মন্ত্রী বলেন, আফ্রিকার দেশগুলোতে কোনো রোগের প্রাদুর্ভাব ঘটলে বাংলাদেশ সবসময় চিকিৎসক ও নার্সদের পাঠায় বিশেষ সেবার জন্য।
বাংলাদেশ ও সাহেল দেশগুলোর স্বাস্থ্যখাতের উন্নয়নে দ্বি-পাক্ষিক সহযোগিতা বাড়ানোর উপর তিনি এসময় গুরুত্বারোপ করেন।
 
পশ্চিমে আটলান্টিক মহাসাগর ও পূর্বে লোহিত সাগরের মধ্যবর্তী আফ্রিকার সাহেল দেশের মধ্যে মালি, সুদান, চাঁদ, আলজেরিয়া, নাইজার, বারকিনাফাসো, মৌরিতানিয়া, সেনেগাল, ইরিত্রিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব, মহাপরিচালক পর্যায়ের কর্মকর্তা, বিশ্ব ব্যাংক, ইউএনএফপিএ প্রতিনিধিরা এসময় উপস্থিত ছিলেন।
 
স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. দীন মোহাম্মদ নূরুল হক, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ ওয়াহিদ হোসেন স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে ছিলেন।
 
বাংলাদেশ সময়: ২০০৪ ঘণ্টা, মে ১৭, ২০১৬
এমআইএইচ/এএ

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।