ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

১২ মার্চ বসুন্ধরা কনভেনশনে শুরু আইক্যাপ-১২

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৯ ঘণ্টা, মার্চ ৮, ২০১৬
১২ মার্চ বসুন্ধরা কনভেনশনে শুরু আইক্যাপ-১২ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: প্রায় ২ মিলিয়ন ডলার ব্যয়ে ঢাকায় অনুষ্ঠিত হতে যাচ্ছে এবারের ইন্টারন্যাশনাল কনফারেন্স অন এইডস ইন এশিয়া অ্যান্ড দি এশিয়া প্যাসিফিক বা আইক্যাপ-১২। এখন পর্যন্ত দেশে আয়োজিত এটাই সবচেয়ে বড় কোনো আর্ন্তজাতিক সম্মেলন।

বসুন্ধরা আর্ন্তজাতিক কনভেনশন সিটিতে তিন দিনব্যাপী এ সম্মেলন অনুষ্ঠিত হবে।
 
রাষ্ট্রপতি আব্দুল হামিদ আগামী ১২ মার্চ এ সম্মেলনের উদ্বোধন করবেন। বাংলাদেশসহ ৫৬টি দেশের ১ হাজার দেশি-বিদেশি প্রতিনিধি সম্মেলনে ‍অংশ নেবেন। সম্মেলনে বিভিন্ন পর্যায়ের ৫০টি বৈজ্ঞানিক সেশনসহ তিনটি প্ল্যানারি সেশন অনুষ্ঠিত হবে। ৪০০ বক্তা এবারের সম্মেলনে বিভিন্ন বিষয়ে বৈজ্ঞানিক ও গবেষনামূলক প্রতিবেদন উপস্থাপন করবেন।
 
সম্মেলন উপলক্ষে মঙ্গলবার (০৮ মার্চ) সচিবালয়ে সংবাদ সম্মেলনের আয়োজন করে স্বাস্থ্য মন্ত্রণালয়। স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জাহিদ মালেক সংবাদ সম্মেলনে আইক্যাপ-১২ আয়োজন নিয়ে লিখিত বক্তব্য পাঠ করেন।
 
এরপর সাংবাদিকদের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, দেশে বর্তমানে আট হাজার এইডস রোগী রয়েছে। এর মধ্যে তিন হাজার বিভিন্ন সরকারি ও বেসরকারি চিকিৎসাকেন্দ্রে বিনামূল্যে চিকিৎসা নিচ্ছেন। দেশে বর্তমানে এইডস আক্রান্তের হার ০.০১ শতাংশেরও কম। তাই রোগটি নিয়ন্ত্রণে আছে বলেই মনে হয়।
 
তিনি বলেন, যেহেতু আমাদের ১ কোটির ওপরে জনসংখ্যা প্রবাসে থাকেন এবং তারা প্রায় সবাই একাকিত্বে ভোগেন সে কারণেই এইডস আক্রান্তের ঝুঁকি থেকে যায়। এরপর তারা দেশে ফিরলে আমাদের নারীদের তাদের মাধ্যমে আক্রান্ত হওয়ার ও ঝুঁকি রয়েছে।
 
জাহিদ মালেক সংবাদ সম্মেলনে জানান, আমাদের বিমানবন্দরে এইডস স্ক্যানিং ব্যবস্থা না থাকায় বিদেশে থাকা প্রবাসীদের শনাক্ত করা যায় না।
 
তিনি বলেন, সম্মেলনের খরচ বাংলাদেশ সরকার, আর্ন্তজাতিক সংস্থা ও বিদেশি অতিথিরা বহন করবেন। এতে দেশের পর্যটন শিল্প প্রসারে ভূমিকা রাখবে সম্মেলনটি।
 
বাংলাদেশ সময়: ১৯৪১ ঘণ্টা, মার্চ ০৮, ২০১৬
আরএম/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।