ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

ট্রি-ম্যানের সফল অস্ত্রোপচার দেশে এক নতুন অধ্যায়ের শুরু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৬
ট্রি-ম্যানের সফল অস্ত্রোপচার দেশে এক নতুন অধ্যায়ের শুরু স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম -ফাইল ফটো

ঢাকা: স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, বিরল রোগে আক্রান্ত ‘ট্রি-ম্যান’ আবুল বাজনাদারের সফল অস্ত্রোপচারের মধ্য দিয়ে দেশের চিকিৎসা বিজ্ঞানে নতুন অধ্যায় শুরু হয়েছে।

রোববার (২১ ফেব্রুয়ারি) সন্ধ্যা সাড়ে ৭টায় আবুল বাজনাদারের সঙ্গে সাক্ষাৎ শেষে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।



মোহাম্মদ নাসিম বলেন, আবুলের সঙ্গে দেখা হয়েছে। তাকে আনন্দিত মনে হলো। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরাসরি আবুলের বিষয়ে খোঁজ নিচ্ছেন। সফল অস্ত্রোপচারের খবর শুনে তিনি চিকি‍ৎসকদের আন্তরিক ধন্যবাদ জানিয়েছেন।

এই বিরল রোগের চিকিৎসা ব্যয় ইতোমধ্যে সরকার নিয়েছে। আবুল বাজনাদার সুস্থ না হওয়া পর্যন্ত সরকার তার চিকিৎসা ব্যয় বহন করবে।

এর আগে সন্ধ্যা ৭টার দিকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে আসেন স্বাস্থ্যমন্ত্রী।

ঢামেক বার্ন ইউনিটের চিকিৎসক অধ্যাপক আবুল কালাম সাংবাদিকদের বলেন, জেনেটিক কারণে আবুল বাজনাদারের এ রোগ ফের হতে পারে। তবে আমরা সতর্ক রয়েছি। তার টিস্যু, রক্ত ও লালা আমেরিকায় পাঠানো হয়েছে। রিপোর্ট হাতে পেলে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।

তিনি বলেন, প্রথম অস্ত্রোপচার সফল হওয়ায় পরবর্তী অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। ডান হাতে প্রথমে দুটি আঙুলে অস্ত্রোপচার করলে দেখা যায় রক্ত বের হচ্ছে।

তখন আমরা বুঝতে পারি তার হাতের অন্যান্য আঙুলগুলিও নিস্তেজ নয়। এরপর ডান হাতের বাকি আঙুলগুলোতেও অস্ত্রোপচার করা হয়। তিন সপ্তাহ পরে মেডিকেল বোর্ড বসিয়ে তার বাম হাতেও অস্ত্রোচার করা হবে।

** ট্রি-ম্যানের ডান হাতে অস্ত্রোপচার সম্পন্ন
** ট্রি-ম্যান আবুলের প্রথম অস্ত্রোপচার শনিবার

বাংলাদেশ সময়: ২০৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৬
এজেডএস/এটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।