ঢাকা, রবিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

জিকা শনাক্তে দর্শনা চেকপোস্টে মেডিক্যাল টিম

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০১৬
জিকা শনাক্তে দর্শনা চেকপোস্টে মেডিক্যাল টিম ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চুয়াডাঙ্গা: জিকা ভাইরাসের উপস্থিতি শনাক্তকরণে চুয়াডাঙ্গার দর্শনা আন্তর্জাতিক রেলওয়ে স্টেশন ও চেকপোস্টে সতর্কতা জারি করেছে স্বাস্থ্য বিভাগ। এজন্য চার সদস্যের একটি মেডিক্যাল টিম চেকপোস্টে কাজ করছে।



দামুড়হুদা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা প্রফুল্ল কুমার মজুমদারের নেতৃত্বে মেডিক্যাল টিমে রয়েছেন ডা. আব্দুল বাতেন, সহকারী স্বাস্থ্য পরিদর্শক মো. শাহজামাল ও ভ্যাকসিনেটর মহিদুল ইসলাম।

ভারত হয়ে বিভিন্ন দেশ থেকে আসা পাসপোর্ট যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা করছে মেডিক্যাল টিম। বিশেষ করে উত্তর ও দক্ষিণ আমেরিকাসহ জিকা ভাইরাস আক্রান্ত এলাকা থেকে ভারত হয়ে বাংলাদেশে আসা ব্যক্তিদের স্বাস্থ্য পরীক্ষার আওতায় নেওয়া হচ্ছে।

তবে, সোমবার (০৮ ফেব্রুয়ারি) বিকেল সাড়ে ৩টার দিকে এ প্রতিবেদন লেখা পর্যন্ত জিকা ভাইরাস আক্রান্ত কাউকে পাওয়া যায়নি বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

দর্শনা আর্ন্তজাতিক রেলস্টেশন দিয়ে ভারত-বাংলাদেশের মধ্যে যাত্রীবাহী মৈত্রী ট্রেন চলাচল করে। যাত্রীদের মধ্যে ভারত-বাংলাদেশ ছাড়াও বিশ্বের বিভিন্ন দেশের নাগরিকরা থাকেন। শনিবার দুপুরে এ ট্রেনে ভারত থেকে বাংলাদেশে আসেন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও জার্মানির চার নাগরিক। তাদের স্বাস্থ্য পরীক্ষা করে মেডিক্যাল টিম। তবে তাদের শরীরে জিকা ভাইরাস পাওয়া যায়নি বলে জানান মেডিক্যাল টিমের প্রধান ডা. আব্দুল বাতেন।

দর্শনা আর্ন্তজাতিক রেলস্টেশনে মৈত্রী ট্রেনে ভারত থেকে বাংলাদেশে ভ্রমণে আসা যুক্তরাষ্ট্রের নাগরিক লেয়ার্ড শ্রিন ডেটন, যুক্তরাজ্যের মি. জন ও মিসেস শেলি এবং জার্মানির মি. লুকাস জানালেন, তারা জিকা ভাইরাস নিয়ে সতর্ক ও সচেতন আছেন। বাংলাদেশের স্বাস্থ্য বিভাগের এই বাড়তি সতর্কতায় সন্তুষ্টিও প্রকাশ করেন তারা।

এদিকে দর্শনা জয়নগর চেকপোস্ট সীমান্তেও স্বাস্থ্য পরীক্ষা করছেন সংশ্লিষ্টরা। এখানে প্রতিদিন সকাল ৭টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত ভারত থেকে বাংলাদেশে ভ্রমণে আসা যাত্রীদের জিকা ভাইরাস শনাক্তকরণে স্বাস্থ্য পরীক্ষা করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৫৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৮, ২০১৬     
এমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।