ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

খাদ্য নিরাপত্তায় তিন প্রকল্পের উদ্বোধন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০১৬
খাদ্য নিরাপত্তায় তিন প্রকল্পের উদ্বোধন ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: খাদ্য নিরাপত্তা ও সুরক্ষা এবং প্রজনন স্বাস্থ্য উন্নয়নে নেদারল্যান্ডের সহায়তায় দেড়শ’ কোটি টাকার তিনটি প্রকল্পের উদ্বোধন করেছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।

রোববার (০৭ ফেব্রুয়ারি) দুপুরে হোটেল সোনারগাঁওয়ে ‘ডেভেলপমেন্ট পার্টিনারশিপ বিটুইন দ্য নেদারল্যান্ডস অ্যান্ড বাংলাদেশ: ফুড সিকিউরিটি অ্যান্ড সেফটি, সেক্সুয়াল অ্যান্ড রিপ্রোডাক্টিভ হেলথ’ শীর্ষক এ প্রকল্পের উদ্বোধন করেন স্বাস্থ্যমন্ত্রী।



নেদারল্যান্ডের সহায়তায় দেড়শ’ কোটি টাকার এ প্রকল্প বাস্তবায়ন করবে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও), কেয়ার বাংলাদেশ ও অ্যাকশন এইড বাংলাদেশ।

প্রকল্প উদ্বোধনকালে স্বাস্থ্যমন্ত্রী নাসিম বলেন, বাংলাদেশে এক সময় ফলমূলে ফরমালিনের ব্যবহার মারাত্মক আকার ধারণ করে। সবার সহযোগিতায় বর্তমানে এটি উল্লেখযোগ্য পরিমাণে নিয়ন্ত্রণ সম্ভব হয়েছে।

নিরাপদ ও স্বাস্থ্যকর খাবার গ্রহণের মাধ্যমে ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশে উন্নীত হওয়ার পাশাপাশি নিরাপদ খাদ্যের বাংলাদেশ গড়ে তোলার আশাবাদ ব্যক্ত করেন মন্ত্রী।

অ্যাকশন এইডের কান্ট্রি ডিরেক্টর বলেন, ক্ষুদ্র নারী কৃষকদের সঙ্গে দীর্ঘদিন ধরে কাজ করার ফলে নারীদের উন্নয়নটাও খেয়াল করছি। বাংলাদেশের টেকসই উন্নয়নের স্বার্থে নারীর কৃষি কাজের স্বীকৃতি অত্যন্ত গুরুত্বপূর্ণ। খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জনে নারী কৃষকদের অবদান অনস্বীকার্য।

উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন নেদারল্যান্ডের রাষ্ট্রদূত লিওনি মারগারেথা কিউলেনায়রি, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক দীন মো. নুরুল হক, কেয়ার বাংলাদেশ’র কান্ট্রি ডিরেক্টর জেমি তারজি, এফএও এর বাংলাদেশ প্রতিনিধি মাইক রবসন প্রমুখ।

প্রকল্পগুলোর মাধ্যমে আগামী চার বছরে বাজার ব্যবস্থা উন্নয়নে নির্ধারিত নারী ও তাদের পরিবার এবং খাদ্য ও পুষ্টি নিরাপত্তা বৃদ্ধিতে ক্ষুদ্র দোকানি ও কৃষকদের নিয়ে কাজ করবে এই তিন সংগঠন। প্রকল্পের আওতায় প্রায় এক লাখ নারী-পুরুষকে প্রশিক্ষণ, পণ্য ও সেবাসহ বিভিন্ন ধরনের সহযোগিতা দেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৬১৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৭, ২০১৬
এইচআর/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।