ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

বিশ্ব ক্যান্সার দিবস বৃহস্পতিবার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০১৬
বিশ্ব ক্যান্সার দিবস বৃহস্পতিবার

ঢাকা: মরণঘাতক ক্যান্সার সম্পর্কে সচেতনতা তৈরি করতে প্রতিবছরের মতো বৃহস্পতিবার (০৪ ফেব্রুয়ারি) পালিত হচ্ছে বিশ্ব ক্যান্সার দিবস।

ক্যান্সার সম্পর্কে সচেতনতা সৃষ্টি এবং এই ঘাতক ব্যাধির প্রতিকারে ব্যবস্থা নিতে সরকার ও ব্যক্তি বিশেষের ওপর তাগিদ দিতে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও দিবসটি পালিত হবে।



এ বছর ক্যান্সার দিবসের প্রতিপাদ্য হচ্ছে-‘আমরা পারি- আমি পারি। ’

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) এক প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশে বর্তমানে ১২ লাখ ক্যান্সার রোগী রয়েছে।

প্রতি বছর ২ লাখ মানুষ এই ব্যাধিতে আক্রান্ত হয় এবং দেড় লাখ মৃত্যুবরণ করে। দিবসটি পালনে নানা কর্মসূচি ঘোষণা করেছে বিভিন্ন সংস্থা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসেবে বিশ্বে প্রতিবছর ৮২ লাখ মানুষ ক্যান্সারে মৃত্যুবরণ করে। বিশেষ করে সাড়ে ১০ কোটি মহিলা ব্রেস্ট ক্যান্সারে আক্রান্ত।

দ্বিতীয় এ মরণব্যাধিতে আক্রান্তদের মধ্যে অধিকাংশই হচ্ছে বাংলাদেশসহ তৃতীয় বিশ্বের নাগরিক।

চলতি বছরের প্রচারণায় সুস্থ জীবন-যাপন, প্রাথমিক অবস্থায় রোগ-নির্ণয়, সবার জন্য চিকিৎসা ও জীবনযাত্রার মানোন্নয়ন- এই ৪ বিষয়ের ওপর গুরুত্বারোপ করা হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিবেদন সচেতনতা ও শিক্ষার অভাব এবং অর্থনৈতিক অবস্থাকে বাংলাদেশে ক্যান্সার ও এ রোগে মৃত্যুর হার বৃদ্ধির কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে।
প্রতিবছর ৪ ফেব্রুয়ারি বিশ্ব ক্যান্সার দিবস হিসেবে পালিত হয়।

বাংলাদেশ ক্যান্সার সোসাইটির মহাসচিব অধ্যাপক ডা. আহমেদ সাইদ বলেন, ক্যান্সার বিষয়ে জনসচেতনতা বৃদ্ধি প্রয়োজন। এটা কী ধরনের রোগ, কী কী কারণে ঝুঁকি বাড়ে, প্রতিরোধের জন্য কী কী করণীয় সে বিষয়ে সচেতনতা জরুরি।

বাংলাদেশ সময় ২৩০০ ঘন্টা; ফেব্রুয়ারি ০৩, ২০১৬
এমএন/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।