ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

মার্কিন খাদ্য নির্দেশিকা

কম খেতে হবে কফি-চিনি-লবণ, সমস্যা নেই রেড মিটে

স্বাস্থ্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৬ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০১৬
কম খেতে হবে কফি-চিনি-লবণ, সমস্যা নেই রেড মিটে

ঢাকা: মার্কিনীদের দৈনিক খাদ্যতালিকায় চিনি আর লবণের পরিমাণ কমিয়ে আনার পরামর্শ দিয়েছে ওবামা প্রশাসন। সম্প্রতি জারি করা স্বাস্থ্য নির্দেশিকায় খাদ্যে অধিক পরিমাণে চিনি-লবণ পরিহারের পরামর্শ দেয়া হয় মার্কিন নাগরিকদের।

নতুন জারি করা নির্দেশিকায় কফি পানেও লাগাম টানার পরামর্শ দেওয়া হয়েছে। দিনে এক বা দু’কাপের বেশি কফি পান না করার পরামর্শ দেওয়া হয়েছে এতে।

তবে অতীতে বিভিন্ন সময় গবেষকরা রেড মিট অর্থাৎ গরু-খাসির মাংস বেশি খেতে বারণ করলেও ওবামা প্রশাসনের নতুন নির্দেশনায় অবশ্য পরিমিত পরিমাণে রেডমিট খাওয়ার পরামর্শ দেয়া হয়েছে।

গত ৭ জানুয়ারি খাবারের এ নতুন নির্দেশিকা প্রকাশ করে মার্কিন কর্তৃপক্ষ। প্রতি পাঁচ বছর পরপর যুক্তরাষ্ট্র সরকার দেশের জনগণের স্বাস্থ্যের কথা মাথায় রেখে এই খাদ্য নির্দেশিকা জারি করে। এবারের জারি করা নির্দেশিকার মেয়াদ ২০২০ সাল পর্যন্ত।
মূল পরামর্শ
নতুন নির্দেশিকায় আমেরিকানদের স্বাস্থ্যসম্মত খাবারের পরামর্শ দেওয়া হয়েছে। বিভিন্ন ধরণের ফলমূল, শাক-সবজি ও শস্যজাতীয় খাবার খেতে বলা হয়েছে। শস্যদানার ক্ষেত্রে একদম গুঁড়ো না করে আধা ভাঙা অবস্থায় খাওয়ার কথা বলা হয়েছে। সেই সঙ্গে নির্দিষ্ট পরিমাণ প্রোটিন ও তেলজাতীয় খাবারও রাখা হয়েছে খাদ্য তালিকায়। ফুলক্রিম দুধের পাশাপাশি লো-ফ্যাট ও ফ্যাট-ফ্রি দুধ পানেরও সুযোগ রাখা হয়েছে। বেশি বেশি ডিম খাওয়ার কথাও বলা হয়েছে এতে।

নতুন সীমাবদ্ধতা
সম্পৃক্ত ও অতিরিক্ত চর্বিযুক্ত খাবার না খাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে নতুন এই নির্দেশিকায়। সেই সঙ্গে অতিরিক্ত চিনি ও সোডিয়াম পরিহার করার পরামর্শ দেওয়া হয়েছে। খাদ্যতালিকায় চিনি গ্রহণের পরিমাণ এমন করার কথা বলা হয়েছে, যেন চিনি থেকে দৈনিক ক্যালরি চাহিদার ১০ শতাংশের কম আসে। তবে কোলেস্টেরলের ব্যাপারে স্পষ্ট করে কিছু বলা হয়নি।

সম্প্রতি মার্কিন রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ বিভাগ (সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন) এক প্রতিবেদনে জানিয়েছে, ৯০ শতাংশ আমেরিকান প্রয়োজনের অতিরিক্ত খাবার খেয়ে থাকেন। জনপ্রতি তারা দিনে ৩ হাজার ৪০০ মিলিগ্রাম সোডিয়াম খেয়ে থাকেন। নতুন নির্দেশিকায় জনপ্রতি দিনে সর্বোচ্চ ২ হাজার ৩০০ মিলিগ্রাম বা এক টেবিল চামচের সমপরিমাণ সোডিয়াম খাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।
সমস্যা নেই রেড মিটে
গবেষকরা যদিও লাল ও প্রক্রিয়াজাত মাংসের ব্যাপারে সাবধান করে থাকেন, কিন্তু নতুন এ নির্দেশিকায় ওবামা প্রশাসন এ ব্যাপারে তেমন কোনো কড়াকড়ি আরোপ করেনি। তবে আমেরিকানদের প্রোটিনের জন্য অন্য উৎস খুঁজে নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। সেই সঙ্গে সম্পৃক্ত চর্বিযুক্ত খাবারের ক্ষেত্রে লাগাম টানার পরামর্শ দেওয়া হয়েছে। এক্ষেত্রে প্রোটিনের উৎস হিসেবে চর্বিহীন মাংসকে আদর্শ বলে মন্তব্য করা হয়েছে।

চর্বি জাতীয় খাদ্যের ক্ষেত্রে বলা হয়েছে, এ ধরনের খাবার এমন পরিমাণ খেতে হবে, যেন এর থেকে দৈনিক ক্যালরি চাহিদার ১০ শতাংশ আসে।

বাংলাদেশ সময়: ১৩৫৮ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০১৬
আরএইচ/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।