ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

দৈনিক ১৫শ’ রোগীর ফ্রি চিকিৎসায় ‘নভো নরডিস্ক’

রহমত উল্যাহ, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৪০ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১৬
দৈনিক ১৫শ’ রোগীর ফ্রি চিকিৎসায় ‘নভো নরডিস্ক’ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: প্রতিদিন ১ হাজার ৫শ’ ডায়াবেটিস রোগীকে ফ্রি চিকিৎসা সঙ্গে ফ্রি অ্যাম্বুলেন্স সার্ভিস। ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলায় (ডিআইটিএফ) এমনই সুযোগ দিচ্ছে নভো নরডিস্ক।


 
বিশ্বের সবচেয়ে বড় ইনস্যুলিন উৎপাদনকারী ডেনমার্কভিত্তিক প্রতিষ্ঠানটি সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে বাংলাদেশের মানুষকে ডায়াবেটিস সচেতনতা বাড়াতে প্রতিবছরের মতো এবারও সেবার উদ্যোগ নিয়েছে। ডায়াবেটিস রোগীদের ফ্রি চিকিৎসার পাশাপাশি মেলায় আগত রোগীদের প্রাথমিক চিকিৎসা দেওয়া হচ্ছে বলে বাংলানিউজকে জানিয়েছেন প্রতিষ্ঠানটির হেড অব মার্কেটিং ডা. মোহাম্মদ সাইফুল।
 
তিনি জানান, গতবছর মেলায় ৩০ হাজার মানুষকে চিকিৎসা সেবা দেওয়া হয়েছে। এবার আরও বেশি মানুষকে সেবা দেওয়া হবে। একজন চিকিৎসক এ সেবা দিচ্ছেন বলেও জানান সাইফুল।
 
আনিসুর রহমান নামে একজন ব্যাংকার (সাবেক) মেলায় এসে ঘোরাঘুরির পর তার খারাপ লাগে। ভাবলেন ডায়াবেটিসটা পরীক্ষা করা প্রয়োজন। চলে আসলেন নভো নরডিস্কের হেলথ বুথে। পরীক্ষার পর চিকিৎসক জানালেন ডায়াবেটিস বেড়েছে।

এ প্রসঙ্গে আনিস বাংলানিউজকে জানান, ডায়াবেটিস সচেতনতায় মেলায় নভো নরডিস্কের এটি ভালো উদ্যোগ। রোগ নিয়ন্ত্রণের মূল্যবান পরামর্শ পেয়ে ভালো লাগছে। তারা সবার জন্য ভালো উদ্যোগ নিয়েছে।
 
পরিবারের সঙ্গে কেনাকাটা করতে শ্যামলী থেকে মেলায় আসেন নাজনীন আক্তার। কেনাকাটার এক পর্যায়ে অসুস্থতা বোধ করলেন তিনি। পরে স্টলের কর্মকর্তাদের সহায়তায় আসলেন বুথে।
 
নাজনীন বাংলানিউজকে জানান, প্রথমে তো ভয় পেয়ে গেলাম। পরে পরীক্ষা করে চিকিৎসক জানালেন ভয় নেই, একটুখানি বেড়েছে। বিশ্রাম করলে ঠিক হয়ে যাবে।
 
কর্তব্যরত চিকিৎসক ডা. শাহরিন ইসলাম রুম্পা জানান, প্রতিদিন ‍অসংখ্য রোগী মেলায় চিকিৎসার জন্য আসেন। তাদের কাজ শুধু ডায়াবেটিসের চিকিৎসা নয়, সচেতন করাই উদ্দেশ্য।

নভো নরডিস্কের ব্যবস্থাপনা পরিচালক এ রাজন কুমার জানান, সামাজিক দায়বদ্ধতা আর ডায়াবেটিসমুক্ত সমাজ গড়ার প্রত্যয় থেকে কোম্পানির পক্ষ থেকে আমরা এ সেবা দিয়ে যাচ্ছি।

তিনি বলেন, শুধু মেলায় নয় আমরা সারাদেশে এ রোগ সম্পর্কে সচেতনতা বাড়াতে কাজ করে যাচ্ছি। তিনি মেলায় আগতদের ডায়াবেটিসের ফ্রি চিকিৎসা নেওয়ার আহ্বান জানান।
 
ডা. সাইফুল বলেন, শুধু চিকিৎসা নয় হেলথ বুথ ও মেলায় প্রতিদিন প্রায় ১০ হাজার লিফলেট বিতরণ করা হয়। এতে এ রোগের লক্ষণ, কারণ, প্রতিরোধসহ নানা সচেতনতামূলক লেখা বিদ্যমান।
 
বাংলাদেশ সময়: ০৬৪১ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১৬
আরইউ/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।