ঢাকা, বৃহস্পতিবার, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ৩০ মে ২০২৪, ২১ জিলকদ ১৪৪৫

স্বাস্থ্য

ফল-সবজি ফরমালিন ও ব্যকটেরিয়ামুক্ত করার উপায়

স্বাস্থ্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪১৮ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০১৫
ফল-সবজি ফরমালিন ও ব্যকটেরিয়ামুক্ত করার উপায়

ঢাকা: যেকোনো ফল খাওয়ার আগে বা সবজি কাটার আগে আমরা ধুয়ে নিই। ফল-সবজিতে ব্যবহৃত ফরমালিন ও ব্যাকটেরিয়া দূর কর‍ার কিছু নির্দিষ্ট নিয়ম রয়েছে।


 
ফল ও সবজিকে ব্যাকটেরিয়ামুক্ত করতে এবং এতে ব্যবহৃত পেস্টিসাইড দূর করতে কিছু টিপস-

সংরক্ষণের আগে ভেজানো যাবে না
ফল ও সবজি ফ্রিজে বা ঝুড়িতে সংরক্ষণ করার আগে ধোয়া যাবে না। এতে এসব খাবার দ্রুত পঁচে ও ব্যকটেরিয়া দ্বিগুণ হয়ে যাওয়ার সম্ভ‍াবনা থাকে। শুধুমাত্র ব্যবহারের আগে ধুয়ে নিন।  

বহিরাবরণ ফেলে দিন
বাঁধাকপি, সেলারি, লেটুস, গাজর, নাশপাতি, আপেল ইত্যাদি ফল ও সবজির বাইরের আবরণ ও খোসা ফেলে দিন। কারণ, বাইরের স্তরেই বেশি ব্যকটেরিয়া থাকে।

আলাদা করে নিন
স্তরীভূত সবজি যেমন বাঁধাকপি, লেটুস ইত্যাদির ভাঁজ খুলে নিন। বড় পাতা বা ছোট পাতা হিসেবে আলাদা করতে পারেন। কয়েক মিনিট ঠাণ্ডা পানিতে ভিজিয়ে রাখুন। পেপার টাওয়েল দিয়ে অতিরিক্ত পানি মুছে নিন।

ভিনেগার
ফল ও সবজি ধোয়ার সময় পানিতে ভিনেগার ব্যবহার করুন। ভিনেগার মেশানো পানিতে সাত থেকে আট মিনিট ফল ও সবজি ভিজিয়ে রাখুন। ভিনেগার ৯৫ শতাংশ ভাইরাস ও ৯০ শতাংশ ব্যকটেরিয়া মেরে ফেলে। বিশেষ করে আপেল খাওয়ার আগে এভ‍াবে ধুয়ে নিতে পারেন। ফলমূলে চকচকে ভাব আনতে অনেক সময় ওয়াক্স লাগানো হয়। ভিনেগার ব্যবহারের ফলে ওয়াক্স গলে যায়। একই উপায়ে লবণ ব্যবহার করতে পারেন।

ব্রাশিং
আলু, আপেল, গাজর, শসা ধোয়ার সময় নরম ব্রাশ ব্যবহার করুন। এতে খাবারের গায়ে লাগানো ওয়াক্স ও ক্ষতিকারক ব্যাকটেরিয়া দূর হবে।

টিপস
•    আঙুর ধোয়ার সময় পানি ও ভিনেগার ১:১/২ অনুপাতে নিন। এক চা-চামচ বেকিং সোডা ও দুই চা চামচ লেবুর রস ব্যবহার করুন। এতে ভাইরাস মরে যায়।
•    অথবা এই উপকরণগুলো একসঙ্গে মিশিয়ে স্প্রে বোতলে রাখতে পারেন। ফল বা সবজি ধোয়ার সময় স্প্রে করে ব্রাশ করে নিন।  

বাংলাদেশ সময়: ০৪১৮ ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০১৫
এসএমএন/এসএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।