ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

স্বাস্থ্য

স্ট্রোকের ঝুঁকিতে বেশি নারীরা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৯ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১৫
স্ট্রোকের ঝুঁকিতে বেশি নারীরা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: প্রতি পাঁচজন নারীর মধ্যে একজন স্ট্রোকের ঝুঁকিতে রয়েছেন। আর স্ট্রোকে মারা যাওয়া প্রতি ১০ জনের মধ্যে ৬ জনই নারী।

তাই স্ট্রোক থেকে নিজেকে বিরত রাখতে নারীদেরই বিশেষ যত্ন ও সাবধানতার প্রয়োজন।

বিশ্ব স্ট্রোক দিবস উপলক্ষে বৃহস্পতিবার (২৯ অক্টোবর) রাজধানীর ল্যাব এইড হসপিটালের সেমিনার রুমে আয়োজিত এক সেমিনারে এ তথ্য জানান বক্তারা। এবার এ দিবসের প্রতিপাদ্য ‘আমিই নারী’।
সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ল্যাবএইড স্পেশালাইজড হসপিটালের নিউরোলজি বিভাগের প্রধান কনসালট্যান্ট ডা. সিরাজুল হক।

তিনি বলেন, সাধারণত মনে করা হয় স্ট্রোকের সঙ্গে শুধু মাথার সর্ম্পক। তাই স্ট্রোক হলেই নিউরোলজি বিশেষজ্ঞের শরণাপন্ন হন। তবে এটা একটি ভাস্কুলার রোগ। এটা অনেক কারণেই হতে পারে।

নারীদের স্ট্রোকের কারণ হিসেবে ওরাল কনট্রেসেপটিভ পিল, পিজি, জিডিএমসহ বেশ কিছু কারণ উল্লেখ করেন তিনি।

ল্যাব এইড কার্ডিয়াক হসপিটালের অ্যাকাডেমিক অ্যাফেয়ার্সের পরিচালক অধ্যাপক ডা. এম জালালাউদ্দিনের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. দীন মো. নুরুল হক। এছাড়াও উপস্থিত ছিলেন ল্যাব এইডের ব্যবস্থাপনা পরিচালক ডা. এএম শামীম।

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, ঢাকা মেডিকেল কলেজের নিউরোলজি বিভাগের প্রধান অধ্যাপক ডা. মনসুর হাবীব, ন্যাশনাল ইন্সটিটিউট অব নিউরো সায়েন্স ঢাকার নিউরোলজি বিভাগের অধ্যাপক ডা. আজহারুল হক, ন্যাশনাল ইন্সটিটিউট অব নিউরো সায়েন্সের প্রকল্প পরিচালক অধ্যাপক ডা. বদরুল আলম প্রমুখ।

বক্তারা আরও বলেন, মেয়েরা গর্ভকালীন সময়ে এবং আগে বা পরে অনেক বেশি স্ট্রোকের ঝুকিঁতে থাকে। এ সময়টাতেই প্রতিরোধের ব্যবস্থা নিতে হবে পর্যাপ্ত। বাংলাদেশে এখন যে কোনো ধরনের ডায়াগনসিস সম্ভব।

এসব বিবেচনায় রোগ নির্ণয় করে প্রতিরোধের ওপরই গুরুত্ব দেন তারা।

বাংলাদেশ সময়: ১৫৫৯ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১৫
এমএন/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।