ঢাকা, সোমবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

স্বাস্থ্য

বয়স ধরে রাখতে বাঁধাকপি

সানজিদা সামরিন, ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪১৩ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০১৫
বয়স ধরে রাখতে বাঁধাকপি

বাঁধাকপি। শীতের বহুমুখী পুষ্টি উপাদান সমৃদ্ধ সবজি, যা শরীরের জন্য খুবই উপকারী।

এতে রয়েছে উচ্চমানের সালফার ও ভিটামিন সি।

চলুন তবে জেনে নেয়া যাক কি কি কারণে আপনি আপনার ডায়েট লিস্টে রাখবেন বাঁধাকপি।


মানসিক স্বাস্থ্য
বাঁধাকপি, বিশেষ করে লাল বাঁধাকপিতে রয়েছে উচ্চমানের ভিটামিন ‘কে’ ও অ্যাস্থোসাইনিনস যা মস্তিষ্ককে কার্যক্ষম রাখে ও মনযোগ বাড়ায়। এটি স্নায়ুর ক্ষয়রোধ করে ও আলজেইমার্সের ঝুঁকিও কমায়।



এন্টি এজিং প্রপার্টিজ
বাঁধাকপিতে রয়েছে এন্টি এজিং প্রপার্টিজ। প্রতিদিন বাঁধাকপি খেলে ত্বকে বয়সের ভাঁজ দেরিতে পড়ে। এর মধ্যকার ভিটামিন ‘সি’ লাবণ্য বাড়িয়ে ত্বককে করে তোলে তারুণ্যদীপ্ত ও স্বাস্থোজ্জল।


ত্বককে ফর্সা করে
বাঁধাকপি ত্বকের জন্য খুবই ভালো একটি উপাদান। এতে রয়েছে ভিটামিন ‘এ’ যা ত্বকের টিস্যু পুনর্গঠনে সহায়তা করে। এতে আরও রয়েছে ফলেট যা ডিএনএ’র ক্ষয়ক্ষতি রোধ করে এবং কোষ বিভাজন ও নতুন কোষ সৃষ্টিতে সাহায্য করে। বাঁধাকপিতে রয়েছে ভিটামিন ‘ই’ যা ত্বকে পুষ্টি যোগায়।


রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে
বাঁধাকপি সংক্রামক রোগ থেকে শরীরকে রক্ষা করে ও দেহে সুরক্ষাপ্রাচীর তৈরি করে। এতে রয়েছে ফাইটোনিউট্রিয়েন্ট, এন্টি-অক্সিডেন্ট ও উচ্চমানের ভিটামিন ‘সি’ যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

অতিরিক্ত রক্তপাত বন্ধ করে সারাদিনে শরীরের ভিটামিন ‘কে’র চাহিদার ৮০ শতাংশই পাওয়া যায় বাঁধাকপির একটি মাত্র পাতাতেই। আর ভিটামিন ‘কে’ হচ্ছে সেই উপাদান যা শরীর রক্তজমাট প্রক্রিয়ায় ব্যবহার করে।

ফলিক এসিডের ভালো উৎস
সব সবুজ শাক-সবজিই ফলিক এসিডের ভালো উৎস। তাই ডাক্তাররা গর্ভবতী নারীদের বাঁধাকপি খাওয়ার পরামর্শ দেন। কারণ এটি গর্ভস্থ শিশুর শরীর গঠনে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভ’মিকা রাখে।


ওজন কমায়
যারা ডায়েট করছেন তারা জেনে রাখুন বাঁধাকপি ওজন কমাতেও কম পারদর্শী নয়। বাঁধাকপিতে আছে উচ্চমানের ফাইবার ও কম ক্যালরি। এক কাপ বাঁধাকপিতে রয়েছে ২৫ কিলোক্যালরিরও কম ক্যালরি।

হৃদরোগের ঝুঁকি কমায়
ধমনীতে চর্বি জমার কারনে হৃদরোগ দেখা দেয়।   এতে আছে প্রচুর ফাইবার যা কোলেস্টরল কমায়।


হজমে সহায়তা করে
প্রচুর পরিমাণে বাঁধাকপি খেলে কোষ্ঠকাঠিন্য দূর হয়। বাঁধাকপি হজমেও ভালো সহায়তা করে।


ক্যান্সার প্রতিরোধক
বাঁধাকপিতে রয়েছে ক্যান্সার প্রতিরোধক উপাদান। এতে রয়েছে ফাইটোনিউট্রিয়েন্ট ও গ্লুকোসিনলেটস যা ক্যান্সারের বিরুদ্ধে লড়াই করে।

উচ্চ-রক্তচাপ কমায়
বাঁধাকপি উচ্চ রক্তচাপ কমায়। এর মধ্যকার পটাশিয়াম ধমনীর প্রবেশপথ খুলে দেয়, তাই সহজেই রক্তচলাচল করতে পারে।


মাথাব্যথার ওষুধ
বাঁধাকপির পাতা কুচি করে পানিতে সিদ্ধ করে তাতে ভ্যাপার নিলে মাথা ব্যথা কমে যায়। এছাড়া বাঁধাকপি রস খেলেও মাথাব্যথায় বেশ উপকার পাওয়া যায়।

ডায়াবেটিসের ভালো পথ্য
লাল বাঁধাকপি ডায়াবেটিসের রোগীর জন্য ভালো পথ্য। এছাড়াও এতে আছে এন্টি-ইনফ্লেমেটোরি উপাদান যা গ্যাস্ট্রিকজনিত কারণে প্রদাহ কমাতে সাহায্য করে।

তাহলে,আজ থেকে খাদ্য তালিকায় থাকছে তো বাঁধাকপি?

বাংলাদেশ সময়: ০৪১৪ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।