ঢাকা, শুক্রবার, ২৫ অগ্রহায়ণ ১৪২৯, ০৯ ডিসেম্বর ২০২২, ১৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

স্বাস্থ্য

দুঃস্থদের জন্য বিশ্বমানের চক্ষুসেবা বসুন্ধরায়

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১১ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৪
দুঃস্থদের জন্য বিশ্বমানের চক্ষুসেবা বসুন্ধরায় ছবি: জাহিদুল ইসলাম / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: দেশের দুঃস্থ মানুষের জন্যে বিশ্বমানের চক্ষু চিকিৎসা সেবা নিয়ে এসেছে বসুন্ধরা আই হসপিটাল। এখানে গরীব রোগীদের বিনামূল্যে চিকিৎসা দেওয়া হবে।

অত্যাধুনিক চিকিৎসা সেবার প্রতিশ্রুতি নিয়ে কাজ করছে বসুন্ধরা আই হসপিটাল।
 
হাসপাতালটিতে অত্যাধুনিক ও বিশ্বমানের চক্ষু অপারেশন থিয়েটারের উদ্বোধন করা হয় শুক্রবার দুপুরে। বসুন্ধরা ইসলামিক রিসার্চ সেন্টারের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ফকিহুল মিল্লাত মুফতি আব্দুর রহমান দোয়া পরিচালনা করার মাধ্যমে এ অপারেশন থিয়েটারের উদ্বোধন করেন। দোয়া মাহফিলে উপস্থিত ছিলেন বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান এবং এডিশনাল ম্যানেজিং ডিরেক্টর সাফওয়ান সোবহান।
 
ভিশন কেয়ার ফাউন্ডেশনের তত্ত্বাবধানে বসুন্ধরা আবাসিক এলাকায় সাবরিনা সোবহান সড়কের ডি-ব্লকে গড়ে উঠেছে ৬ তলা বিশিষ্ট এ হাসপাতাল।
 
দেশসেরা চক্ষু বিশেষজ্ঞ ও ভিশন কেয়ার ফাউন্ডেশনের প্রেসিডেন্ট অধ্যাপক ডা. মো. সালেহ আহমেদ জানান, বসুন্ধরা গ্রুপ এবং ভিশন কেয়ার ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে বসুন্ধরা আই হসপিটাল এন্ড রিসার্চ ইনস্টিটিউট একটি অলাভজনক চক্ষু চিকিৎসা সেবা প্রতিষ্ঠান।

আধুনিক ডায়াগনস্টিক সুবিধা এবং বিশেষ সব সরঞ্জাম নিয়ে রোগীদের চলতি বছরের এপ্রিল থেকে সেবা দিয়ে যাচ্ছে হাসপাতালটি। অত্যাধুনিক অপারেশন থিয়েটারের মাধ্যমে রোগীদের আরো উন্নত সেবা নিশ্চিত সম্ভব হবে বলে জানান ডা. সালেহ আহমেদ।  
 
হাসপাতালটিতে ক্যাটারাক্ট ক্লিনিক, কর্ণিয়া ক্লিনিক, ভাইট্রেয়ো রেটিনা ক্লিনিক, গ্লুকোমা ক্লিনিক, অরবিট এন্ড অকুলোপ্লাস্টি ক্লিনিক, পেডিয়াট্রিক অপথালমোলজি ক্লিনিক, নিউরোপথালমলজি ক্লিনিক, কনটাক্ট লেন্স ক্লিনিক, লো ভিশন এইড (ভিশন থেরাপি), এক্স রে এন্ড ইমাজিং, ডায়াগোনস্টিক ল্যাবরেটরি, প্যারিমেটরি, বি-স্ক্যান আল্ট্রা সাউন্ড, বায়োমেটরি, প্যাচিমেটরি সেবা দেয়া হচ্ছে।
 
সংশ্লিষ্টরা জানান, বাংলাদেশে প্রথমবারের মতো, এফএফএ, আইসিজি এবং ওসিটি এর সমন্বয়ে স্পেকটাললিস সেবা দেওয়া হচ্ছে এখানে। গ্লুকোমার অ্যাঙ্গেল অ্যাসেসমেন্টের জন্যেও দেশে প্রথমবারের মতো ইউবিএম সেবা দিচ্ছে বসুন্ধরা আই হসপিটাল। এছাড়াও রয়েছে গ্রিন, ওয়াইএজি এবং এসএলটি লেজার চিকিৎসার সুযোগ।
 
দোয়া মাহফিলে মুফতি আব্দুর রহমান বলেন, দেশের একমাত্র আবাসিক প্রকল্প বসুন্ধরা, যেখানে প্রথম ঘর হয় মসজিদ। ইসলামের সেবায় বসুন্ধরার অনুদান যেন উত্তরোত্তর বৃদ্ধি পায়, সে জন্যে তিনি দোয়া করেন।  
 
দোয়া মাহফিল শেষে উপস্থিতদের উদ্দেশ্যে বসুন্ধরা চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান বলেন, প্রতি বছর চিকিৎসার অভাবে দেশে ২ লাখ লোক অন্ধত্ব বরণ করে। আমাদের চাওয়া এসব গরীব মানুষ যেনো সেবা পায়।
 
প্রয়োজনে হাসপাতালের জন্যে আরো ৫টি ভবন করে দেয়া হবে। সর্বপ্রথম আমাদের গরীবের সেবা নিশ্চিত করতে হবে। মানবতার সেবাই ইসলামের সেবা, বলেন আহমেদ আকবর সোবহান।
 
ডা. সালেহ আহমেদ জানান, হাপসপাতালের যাকাত ফাউন্ডেশনের মাধ্যমে গরীব রোগীদের বিনামূল্যে চিকিৎসা সেবা দেওয়া হবে। প্রয়োজনে বিনামূল্যে অপারেশনও করা হবে। বর্তমান অবস্থায় এই হাসপাতালে দিনে ২০ থেকে ৫০টি অপারেশন সম্ভব। ৯টি কেবিনে ১৮ জন রোগী এখান থেকে চিকিৎসা সেবা নিতে পারবেন।
 
এছাড়াও দুঃস্থ রোগীদের প্রয়োজনে দেশের দূর্গম অঞ্চল থেকে যাতায়াত সুবিধা দিয়েও সেবা প্রদান করা হবে। হাসপাতালে লার্জ সিট হলে রোগীদের থাকা ও চিকিৎসা সেবা দেয়া হবে বলে জানান সালেহ আহমেদ।
 
বাংলাদেশ সময়: ১৬১২ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa