ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

সিয়াটলে খাবার অপচয়ে দণ্ড

স্বাস্থ্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০১৪
সিয়াটলে খাবার অপচয়ে দণ্ড

ঢাকা: খাবার অপচয় রোধে অর্থদণ্ড দেওয়ার আইন জারি করেছে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন অঙ্গরাজ্যের সিয়াটল শহর কর্তৃপক্ষ। এ আইন জারি করতে সম্প্রতি শহরে ভোটাভুটি হয়েছে বলে জানায় স্থানীয় সংবাদ মাধ্যমগুলো।



নতুন আইন অনুযায়ী, কোনো ঘরের আবর্জনায় ১০ শতাংশের বেশি খাবারের উচ্ছিষ্ট থাকলে তাদের এক ডলার অর্থদণ্ড গুণতে হবে, আবর্জনায় খাবারের উচ্ছিষ্টের পরিমাণ ১০ শতাংশ হারে বাড়তে থাকলে দণ্ডও বাড়তে থাকবে। এছাড়া, আবর্জনায় ১০ শতাংশের বেশি খাবারের উচ্ছিষ্ট থাকলে ৫০ ডলার করে অর্থদণ্ড গুণবে ব্যবসা প্রতিষ্ঠান ও অ্যাপার্টমেন্ট ভবনগুলো।

আবর্জনার ৫৬ শতাংশই রিসাইকেল করে (ব্যবহার উপযোগী নতুন কোনো উপাদান বা বস্তু) ফেলে সিয়াটল শহর কর্তৃপক্ষ। ২০১৫ সালের মধ্যে রিসাইকেল করার পরিমাণ ৬০ শতাংশ করার পরিকল্পনা করছেন শহর কর্মকর্তারা।

ন্যাচারাল রিসোর্সেস ডিফেন্স কাউন্সিলের এক প্রতিবেদন মতে, যুক্তরাষ্ট্রে প্রায় ৪০ শতাংশ খাবার অপচয় করা হয়।

ইউএস এনভায়রনমেন্টাল প্রটেকশন এজেন্সির (ইপিএ) হিসাব মতে, অপচয়কৃত খাবারের মাত্র ৫ শতাংশ উচ্ছিষ্টকে সার বানানো হয়। বাকি সব খাবারই একেবারে অপচয়ে যায়।

সিয়াটল পাবলিক ইউটিলিটিজ সলিড ওয়াস্ট ডিরেক্টর টিম ক্রল সাংবাদিকদের বলেন, এই আইনকে আমরা অর্থ সংগ্রাহক প্রকল্প বানাতে চাই না। জনগণ যেন পরিবেশ এবং তাদের ব্যয় ও খাবারের ব্যাপারে সচেতন হয় তার জন্য আমাদের এই পদক্ষেপ।

বাংলাদেশ সময়: ১৮১৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।