ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

স্বাস্থ্য

লক্ষ্মীপুরে স্বাস্থ্য বিভাগে ২৪০টি পদ শূন্য

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৩ ঘণ্টা, জুলাই ২২, ২০১৪
লক্ষ্মীপুরে স্বাস্থ্য বিভাগে ২৪০টি পদ শূন্য

লক্ষ্মীপুর: লক্ষ্মীপুর স্বাস্থ্য বিভাগে ডাক্তার-নার্স ফার্মাসিস্ট, স্বাস্থ্য পরিদর্শক ও স্বাস্থ্য সহকারীসহ বিভিন্ন পদের ২৪০টি পদ শূন্য রয়েছে।

এতে কর্তৃপক্ষ যেমন বিপাকে পড়েছে তেমনি সেবা প্রত্যাশিরা রয়েছেন চরম দুর্ভোগে।



জেলার প্রায় ১৮ লাখ মানুষের জন্য লক্ষ্মীপুর সদর হাসপাতাল, রামগতি, কমলনগর, রায়পুর ও রামগঞ্জ উপজেলায় একটি করে চারটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স রয়েছে। এছাড়াও জেলার বিভিন্নস্থানে ২১টি উপ-স্বাস্থ্য কেন্দ্র রয়েছে। এসব হাসপাতাল, স্বাস্থ্য কমপ্লেক্স ও উপ স্বাস্থ্য কেন্দ্রগুলোতে প্রতিদিন রোগীদের উপচে পড়া ভীড় থাকে।
 
তবে ডাক্তার-নার্সসহ জনবল সংঙ্কটের কারণে রোগীরা পর্যাপ্ত স্বাস্থ্য সেবা থেকে যেমন বঞ্চিত হচ্ছে, তেমনি  পরিস্থিতি সামাল দিতে কর্তৃপক্ষকেও বেগ পেতে হচ্ছে।
 
এদিকে, হাসপাতাল ও স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসার জন্য আসা গরীব অসহায় নিম্ম আয়ের মানুষগুলো দীর্ঘ সময় অপেক্ষা করেও চিকিৎসকের দেখা পায় না। অনেক সময় চিকিৎসা না নিয়ে ফিরে যেতে হয় তাদের।

জেলার সদর হাসপাতালটি ৫০ শয্যা থেকে ১০০ শয্যায় উন্নীত করা হলেও প্রয়োজনীয় জনবল নেই। যে কারণে জেলার প্রত্যন্ত এলাকা ও দুর্গম চরাঞ্চল থেকে আসা গরীব রোগীদের প্রতিনিয়ত নানা ভোগান্তির শিকার হতে হয়।
 
লক্ষ্মীপুর সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা যায়, জেলার ১০০ শয্যাবিশিষ্ট সদর হাসপাতালসহ অন্যান্য হাসপাতালে ৪২টি মেডিকেল অফিসারের পদ শূন্য রয়েছে। সিনিয়র কনসালট্যান্টের তিনটি, ফার্মাসিস্ট ১৪টি, নার্সিং সুপার ভাইজার দু’টি, সিনিয়র স্টাফ নার্স ১৪টি, স্টাফ নার্স ১৫টি, স্বাস্থ্য পরিদর্শক দু’টি, সহকারী স্বাস্থ্য পরিদর্শক দু’টি, স্বাস্থ্য সহকারী ৬১টি পদসহ মোট ২৪০টি পদ শূন্য রয়েছে।

সিভিল সার্জন ডা. গোলাম ফারুক ভূঁইয়া জানান, ডাক্তার-নার্সসহ বিভিন্ন পদে জনবল সঙ্কট রয়েছে। শূন্য পদগুলো দ্রুত পূরণ করার জন্য সংশ্লিষ্ট উর্ধ্বতন মহলে জানানো হয়েছে।

বাংলাদেশ সময়: ১৫৪১ ঘণ্টা, জুলাই ২২, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।