ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

স্বাস্থ্য

রাজবাড়ীতে বাড়ছে ডেঙ্গু রোগীর সংখ্যা 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট     | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৫ ঘণ্টা, জুলাই ১৮, ২০২৩
রাজবাড়ীতে বাড়ছে ডেঙ্গু রোগীর সংখ্যা  হাসপাতালে চিকিৎসাধীন ডেঙ্গু রোগী

রাজবাড়ী: রাজবাড়ীতে প্রতিনিয়ত ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে।  গত ২৪ ঘণ্টায় রাজবাড়ীর পাঁচ উপজেলায় ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৬ জনে।

তারা জেলার বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। তবে এখন পর্যন্ত জেলায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মৃত্যুর কোনো ঘটনা ঘটেনি।

মঙ্গলবার (১৮ জুলাই) জেলার সিভিল সার্জন ডা. মো. ইব্রাহিম টিটন এ তথ্য নিশ্চিত করেছেন।  

রাজবাড়ী সিভিল সার্জন অফিস সূত্র থেকে জানা গেছে, রাজবাড়ীতে চলতি বছরের মে মাস থেকে ডেঙ্গু রোগী শনাক্ত হয়। মে মাসে ডেঙ্গু রোগীর সংখ্যা ছিল দুইজন। এপ্রিল মাসেও ডেঙ্গু রোগীর সংখ্যা ছিল দুইজন। তবে জুন মাসে ডেঙ্গু রোগীর সংখ্যা বাড়তে থাকে। জুন মাসে জেলায় মোট ১৫ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়। চলতি মাসের ০১-১৭ জুলাই পর্যন্ত জেলায় ডেঙ্গুতে আক্রান্ত হয় ৫৫ জন। চলতি বছরে মোট ডেঙ্গু রোগীর সংখ্যা দাঁড়ায় ৭৪ জনে।  

বর্তমানে জেলার পাঁচটি হাসপাতালে ১৬ জন রোগী ভর্তি আছেন। এর মধ্যে রাজবাড়ী সদর হাসপাতালে আট, পাংশা হাসপাতালে দুই, কালুখালী হাসপাতালে দুই, বালিয়াকান্দিতে চার ও গোয়ালন্দ হাসপাতালে তিনজন রোগী ভর্তি আছেন। তবে এখন পর্যন্ত কোনো মৃত্যুর ঘটনা ঘটেনি।
রাজবাড়ী সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. শেখ মো. আব্দুল হান্নান বলেন, গতকাল সোমবার (১৭ জুলাই) থেকে মঙ্গলবার ডেঙ্গুতে আক্রান্ত রোগীর সংখ্যা বেশি। সদর হাসপাতালে ডেঙ্গুর জন্য সব ধরনের পরীক্ষা করা হচ্ছে। ডেঙ্গুর জন্য তিনটি পরীক্ষা করতে হয়। হাসপাতালে তিনটি পরীক্ষায় করা হচ্ছে। সরকারি নির্দেশনা অনুযায়ী প্রতিটি পরীক্ষার জন্য ৫০ টাকা নেওয়া হচ্ছে। ডেঙ্গুর বিষয় নিয়ে সবাইকে সচেতন থাকতে হবে।
রাজবাড়ীর সিভিল সার্জন ডা. মো. ইব্রাহিম টিটিন বলেন, জেলায় ডেঙ্গুতে আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে। গত ২৪ ঘণ্টায় ১৬ জন রোগী ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন।  

তিনি আরও বলেন, রাজবাড়ীতে প্রথম ডেঙ্গুতে আক্রান্ত রোগী আসে ঢাকা থেকে। এখন স্থানীয় ভাবেই কিছু আক্রান্ত রোগী পাওয়া যাচ্ছে, যাদের ঢাকায় যাবার কোনো রেকর্ড নেই। এর মাধ্যমে বোঝা যায়, রাজবাড়ী থেকেও মানুষ ডেঙ্গুতে আক্রান্ত হচ্ছেন। ডেঙ্গু মোকাবিলায় সরকারি হাসপাতাল ও চিকিৎসকরা সব সময় প্রস্তুত রয়েছেন। পর্যাপ্ত চিকিৎসা ব্যবস্থা রয়েছে। তবে আইসিইউ সাপোর্ট রাজবাড়ীতে নেই। জেলা শহরের পাশাপাশি এখন উপজেলা গুলোতেও ডেঙ্গু রোগী পাওয়া যাচ্ছে। গত মাসের তুলনায় চলতি মাসে রোগীর সংখ্যা বেশি। এডিস মশা নিধনে সবাইকে সচেতন হতে হবে। না হলে ডেঙ্গুর প্রকোপ নিয়ন্ত্রণ করা সম্ভব না।

বাংলাদেশ সময়: ১৬৪৩ ঘণ্টা, জুলাই ১৮, ২০২৩
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।