ঢাকা, শুক্রবার, ২০ মাঘ ১৪২৯, ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ১১ রজব ১৪৪৪

পরিবেশ ও জীববৈচিত্র্য

নগর সবুজায়নে ঐতিহাসিক ভূমিকা রাখছে ‘ছাদ বাগান’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৯ ঘণ্টা, অক্টোবর ৮, ২০২২
নগর সবুজায়নে ঐতিহাসিক ভূমিকা রাখছে ‘ছাদ বাগান’

ঢাকা: বিএডিসি গবেষণা সেলের সদস্য বিশিষ্ট কৃষি বিজ্ঞানী মো. আরিফ হোসেন খান বলেছেন, নগর সবুজায়নে ছাদ বাগান ঐতিহাসিক ভূমিকা পালন করছে। পরিকল্পিতভাবে ছাদ বাগান ও বারান্দা বাগান গড়ে তুলতে পারলে নগরবাসী সবুজ ঢাকার মধ্যে বসবাস করতে পারবেন।

শনিবার (৮অক্টোবর) সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত মিরপুর-১ এর ডেল্টা হাসপাতালের বিপরীত দিকে মিরপুর মডেল একাডেমি স্কুল অডিটোরিয়ামে যোগ বিয়োগ সামাজিক সংগঠনের প্রথম প্রতিষ্ঠাবার্ষিকী ইভেন্ট উপলক্ষে নগর সবুজায়নে আমাদের প্রচেষ্টা ও ডেঙ্গু সচেতনতায় ছাদ বাগানীদের করণীয় শীর্ষক আলোচনা সভা ও পুরস্কার বিতরণী এবং কেক কাটা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এই কৃষি বিজ্ঞানী বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে যে অশনি সংকেত দেখা দিচ্ছে তাতে ছাদ বাগান খুবই জরুরি হয়ে পড়েছে। যারা ঢাকা শহরে ছাদ বাগান ও বারান্দা বাগানের সঙ্গে সম্পৃক্ত রয়েছেন তাদেরকে প্রশিক্ষণের আওতায় আনতে হবে। এ বিষয়ে কৃষি মন্ত্রণালয় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। ডেঙ্গু প্রতিরোধেও ছাদ বাগানিদের বিশেষ প্রশিক্ষণ দিতে হবে। ঢাকা শহরে যারা ভাড়াটিয়া ও অ্যাপার্টমেন্টে একখণ্ডের মালিক তারা যদি ছাদ বাগান কিংবা বারান্দা বাগান করতে চায় তাদের প্রতি বাড়ির মালিকদের উদার দৃষ্টি রাখা এখন সময়ের দাবি।

যোগ বিয়োগের ক্রিয়েটার বিশিষ্ট ছাদ বাগানি হানিফ ভূঁইয়ার সভাপতিত্বে আলোচক হিসেবে অংশ নেন বিএআরআই’র প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. ফারজানা নাসরিন খান, কৃষিবিজ্ঞানী ড. জেসমিন পারভীন সীমা, কৃষিবিদ ড. মাহবুবা সুলতানা রুমা, এম এইচ এম প্রোপার্টিজ লি. এর ব্যবস্থাপানা পরিচালক মোশারফ হোসেন মিন্টু, বাংলাদেশ গ্রিন রোফ মুভমেন্টের সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার মো. গোলাম হায়দার, শেরে বাংলা এ কে ফজলুল হক গবেষণা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মো. মঞ্জুর হোসেন ঈসা, যোগ বিয়োগ গ্রুপের উপদেষ্টা নায়ার সুলতানা, মিলি আহমেদ সোমা, মিরপুর মডেল একাডেমি স্কুলের প্রধান শিক্ষক সুভাশিষ কুমার বিশ্বাস, স্কুল ম্যানেজিং কমিটির সদস্য সচিব কাউসার আহমেদ, গ্রুপ এডমিন হানি দেলোয়ার, মাকসুদা খানম, নাসিমা জামান, এম ডি সালাউদ্দিন, শায়লা টিয়া, ফাহমিদা হোসাইন, মোর্শেদা খাতুন, রুবী রহমান প্রমুখ।

অনুষ্ঠানে ‘বাগানি’ হওয়ার গল্প প্রতিযোগিতায় এবং রোগবালাই প্রতিরোধ গল্প প্রতিযোগিতায় ৭ জনকে বিশেষ পুরস্কার দেওয়া হয়। পুরস্কৃতরা হলেন- খালেদা পারভীন, ফারহানা ইসলাম, দিলরুবা দিল, নাসরিন জাহান, ইসরাত জাহান নিপা, রেশমি রহমান, শান্তা ইসলাম। এছাড়াও অনুষ্ঠানে ৩ শতাধিক বৃক্ষপ্রেমিকের হাতে বিভিন্ন গাছের চারা তুলে দেওয়া হয় এবং লটারির মাধ্যমে বিজয়ীদেরকে পুরস্কৃত করা হয়। ইতোপূর্বে এই সংগঠনের উদ্যোগে ‘ফুল উৎসব, বীজ উৎসবসহ নগরে ছাদ ও বারান্দা বাগানিদের মাঝে বিনামূল্যে বিভিন্ন গাছের চারা বিতরণ করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৬১৯ ঘণ্টা, অক্টোবর ০৮, ২০২২
এমএইচ/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa