ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

নিরাপদ পৃথিবীর দাবিতে জলবায়ু ধর্মঘটে শিক্ষার্থীরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১৯
নিরাপদ পৃথিবীর দাবিতে জলবায়ু ধর্মঘটে শিক্ষার্থীরা

ঢাকা: নিরাপদ পৃথিবীর জন্য জলবায়ু ন্যায্যতা এবং শূন্য কার্বন নিঃসরণের জন্য জরুরি পদক্ষেপ নেওয়ার দাবিতে জলবায়ু ধর্মঘট করেছেন শিক্ষার্থীরা। 

শুক্রবার (২০ সেপ্টেম্বর) বিকেল ৪টায় রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনের শিক্ষার্থীরা এ ধর্মঘট পালন করেন।

ধর্মঘটে অংশ নেয় ব্র্যাক এবং ইউল্যাব বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীসহ রাজধানীর বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।

এছাড়াও কর্মসূচিতে অংশ নেন অ্যাকশন এইড বাংলাদেশ, ইন্টারন্যাশনাল সেন্টার ফর ক্লাইমেট চেঞ্জ অ্যান্ড ডেভেলপমেন্ট, প্ল্যান ইন্টারন্যাশনাল, ইসলামিক রিলিফ বাংলাদেশসহ বেশ কয়েকটি উন্নয়ন সংস্থা।

এসময় ধর্মঘটে অংশ নেওয়া শিক্ষার্থীদের হাতে জলবায়ু পরিবর্তন মোকাবিলা ও প্রতিরোধে লেখা সংবলিত বিভিন্ন প্ল্যাকার্ড দেখা যায়। শিক্ষার্থীরা ‘উই ওয়ান্ট ক্লাইমেট জাস্টিস’ স্লোগানে মুখরিত করে তোলেন প্রেসক্লাব এলাকা।  

ধর্মঘটে অংশ নেওয়া ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস নামক সংস্থার কো-অর্ডিনেটর সোহানুর রহমান বলেন, জলবায়ু সংকট আমাদের দেশ এবং পৃথিবীর জন্য এক মহা বিপর্যয় হয়ে দাঁড়িয়েছে। জলবায়ু সংকট উত্তরণে প্রয়োজন দূষণকারী দেশগুলোর থেকে প্রাপ্ত ন্যায্য হিস্যা নিশ্চিত করা। এই পৃথিবী আমাদের। তাই এই পৃথিবী রক্ষার দায়িত্বও আমাদের। সেই দায়িত্ব থেকেই আজকে এখানে ধর্মঘটে অংশ নিয়েছি।

অ্যাকশন এইড বাংলাদেশের প্রোগ্রাম পরিচালক আজগর আলী সাবরি বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে যে সব সংকট তৈরি হচ্ছে, এর জন্য সমাজে আরও বেশি অসমতা সৃষ্টি হবে। এই অসমতা দূর করতে এবং জলবায়ু সংকট মোকাবিলা করতে জোরালো দাবি তোলা প্রয়োজন যা বিশ্বব্যাপী তরুণ প্রজন্মের মধ্য থেকে উঠে আসছে।

বাংলাদেশ সময়: ১৯১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১৯
আরকেআর/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।