ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

বিষ নেই শাবিপ্রবির কালনাগিনীর!

সাব্বির আহমদ, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২০ ঘণ্টা, অক্টোবর ১, ২০১৩
বিষ নেই শাবিপ্রবির কালনাগিনীর!

সিলেট: বিশ্ববিদ্যালয়ের অর্জুনতলায় সর্পিল আকৃতির প্যান্ডেলে পা বাড়ালেই হলো। বুঝে ওঠার আগেই ছোবল মারতে উদ্যত কালনাগিনী।

কিন্তু না, আক্রমণে ভয়ঙ্কর ভঙ্গি দেখালেও তার বিষ মোটেও ভয়ঙ্কর নয়।

সিনেমার পর্দায় যে এতদিন ভুলভাবে কালনাগিনী সাপকে বিষধর বলে প্রচার করা হয়েছে, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) সাপের আলোকচিত্র প্রদর্শনী ঘুরে গেলে সেই ভুল ভেঙে যাবে।

শুধু কালনাগিনী নয়, বাংলাদেশের বেশিরভাগ সাপের কোনো বিষ নেই। তাই পরিবেশ রক্ষায় সাপের ভূমিকা ও সাপ রক্ষার আহ্বান জানিয়ে ছয় দিনব্যাপী চলছে বাংলাদেশ, ভারত ও আমেরিকার ‘সাপ’ গবেষক ও আলোকচিত্রীদের ক্যামেরায় ধরা পড়া সাপের আলোকচিত্র প্রদর্শনী। প্রদর্শনী চলবে ৪ অক্টোবর পর্যন্ত।  
এর আয়োজক সিলেটের একমাত্র প্রকৃতি ও পরিবশে বিষয়ক সংগঠন ‘গ্রিন এক্সপ্লোর সোসাইটি’। দেশে প্রথমবারের মতো এ সাপ আলোকচিত্র প্রদর্শনীর মিডিয়া পার্টনার দেশের শীর্ষ অনলাইন নিউজপোর্টাল বাংলানিউজটোয়েন্টিফোর.কম। প্রদর্শনী আয়োজনে সহযোগিতা করেছে ‘প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন’। বাংলানিউজের পাশাপাশি মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে বেসরকারি টিভি চ্যানেল ‘চ্যানেল আই’।

বাংলাদেশের কোনো বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এরকম আয়োজনের ফলে শিক্ষার্থীরা সহজেই সাপ সম্পর্কে জানতে পারছে। দূর হয়ে যাচ্ছে সাপ নিয়ে মনের ভেতর থাকা গল্প, পৌরাণিক কাহিনী, বিশ্বাস ও ভ্রান্ত ধারণা। বাড়ছে সচেতনতা।

শাবিপ্রবি আর্কিটেকচার বিভাগ থেকে স্নাতকোত্তর নবীন স্থপতি আমিনুল করিম মাসুম প্রদর্শনী ঘুরে বাংলানিউজকে জানান, আমাদের নিজেদের প্রয়োজনে হলেও এদের টিকিয়ে রাখার প্রয়োজন আছে আমাদের। তাছাড়া সাপের আবাসস্থল রক্ষা করলে বা তাদের বিরক্ত না করলে তারা মোটেও ক্ষতিকর না।

তিনি মনে করেন, পরিবেশ রক্ষা, ওষুধ শিল্প সহ নানা ক্ষেত্রে সাপ উপকারী প্রাণী। এ ধরনের আয়োজন যত বেশি হবে তত মানুষের কাছে পৌঁছে যাবে এসব বার্তা।

বাংলাদেশ সময়: ১৩১০ ঘণ্টা, অক্টোবর ০১, ২০১৩
এসএ/এএ/বিএসকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।