ঢাকা, শুক্রবার, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৪ মে ২০২৪, ১৫ জিলকদ ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

চুয়াডাঙ্গায় তীব্র তাপপ্রবাহ, জেলা প্রশাসনের জরুরি সভা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৫ ঘণ্টা, এপ্রিল ২১, ২০২৪
চুয়াডাঙ্গায় তীব্র তাপপ্রবাহ, জেলা প্রশাসনের জরুরি সভা

চুয়াডাঙ্গা: চুয়াডাঙ্গায় প্রতিদিনই বাড়ছে তাপমাত্রার পারদ। সেই সঙ্গে তীব্র তাপপ্রবাহ অব্যাহত রয়েছে চুয়াডাঙ্গায়।

এরই মধ্যে ৪২ ডিগ্রি ছাড়িয়েছে তাপমাত্রার পারদ। যার মাধ্যমে অতি তীব্র তাপপ্রবাহ শুরু হয়েছে এ জেলায়।

রোববার (২১ এপ্রিল) বিকেল ৩টায় চুয়াডাঙ্গার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। শনিবার এ জেলায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪২ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

রোববার দুপুর ১২টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির জরুরি সভা অনুষ্ঠিত হয়। চুয়াডাঙ্গা জেলা প্রশাসক ড. কিসিঞ্জার চাকমার সভাপতিত্বে এ সভায় জেলায় এ দুর্যোগ কীভাবে মোকাবিলা করা যায়, সেসব বিষয়ে আলোচনা করা হয় এবং সিদ্বান্ত হয়।

চুয়াডাঙ্গা জেলা প্রশাসক ড. কিসিঞ্জার চাকমা বলেন, এ জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে অতি তীব্র তাপপ্রবাহ। এ অবস্থায় আমাদের অত্যন্ত সচেতন থাকতে হবে। জেলাব্যাপী আমরা এক লাখ গাছ লাগানোর ব্যবস্থা করব। সে লক্ষ্যে সবাইকে অন্তত একটি করে বৃক্ষ রোপণের আহ্বান জানানো হচ্ছে। আগামী প্রজন্মকে বাঁচাতে গাছ লাগানোর কোনো বিকল্প নেই। সরকারি সিদ্ধান্ত অনুযায়ী শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। শিক্ষার্থীদের কথা বিবেচনা করে তাপপ্রবাহ চলাকালে চুয়াডাঙ্গার সব ধরনের কোচিং সেন্টার বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কেউ যদি ছাত্রছাত্রীদেরকে স্বাস্থ্য ঝুঁকিতে ফেলে কোচিং সেন্টার চালানোর চেষ্টা করে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। এছাড়া কৃষি খাত, মৎস্য খাত, প্রাণিকূলকে কীভাবে এ তাপদাহে ক্ষতির হাত থেকে রক্ষা করা যায়, সে বিষয়ে আলোচনা করা হয়েছে।

এছাড়া চলমান তাপদাহে জনসাধারণকে সচেতন করতে জেলা প্রশাসন ও জেলা তথ্য অফিসের পক্ষে শহরের গুরুত্বপূর্ণ এলাকায় মাইকিং করে পথচারী ও এলাকাবাসীকে সতর্ক করা হচ্ছে। খুব প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে বের হতে নিষেধ করা হচ্ছে। শিশু ও বয়স্কদের ক্ষেত্রে বাড়তি সতর্কতা অবলম্বন করতে অনুরোধ করা হচ্ছে, যোগ করেন জেলা প্রশাসক।

বাংলাদেশ সময়: ১৯৫২ ঘণ্টা, এপ্রিল ২১, ২০২৪
এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।